×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ‘ভুতুড়ে বন্দুক’ নিয়ন্ত্রণে পদক্ষেপ বাইডেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২১, ১২:৫১ পিএম

‘ভুতুড়ে বন্দুক’ নামে প্রচলিত ঘরে তৈরি আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এসব আগ্নেয়াস্ত্র অনিবন্ধিত রয়ে যায় এবং এসবের হদিস মেলা কঠিন হয়ে পড়ে। তবে এ সংক্রান্ত নির্বাহী আদেশে বাইডেনের স্বাক্ষরের পরপর টেক্সাস রাজ্যে এবং আগের দিন ক্যারোলাইনা রাজ্যে ​বন্দুকের গুলিতে  ৬ নিহতের ঘটনা ঘটেছে।

এ আদেশে নির্দিষ্ট ধরনের বন্দুকের জন্য বিধি প্রণয়ন, ব্যাকগ্রাউন্ড যাচাই জোরদার ও স্থানীয় সহিংসতা প্রতিরোধের সক্রিয়তার বিষয়টি রয়েছে। নির্বাহী আদেশের মাধ্যমে নতুন এই পদক্ষেপ নেওয়ায় প্রেসিডেন্টকে এ নিয়ে কংগ্রেসের অনুমোদন নিতে হবে না।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে দেওয়া ভাষণে বাইডেন বলেন, বন্দুক সহিংসতা এ দেশে মহামারী রূপ ধরেছে। এ বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনেও যুক্তরাষ্ট্রকে বিব্রতকর অবস্থায় ফেলে।

বিশ্লেষকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে প্রত্যেক নাগরিকের অস্ত্র বহনের অধিকার থাকায় এবং অস্ত্র নিয়ন্ত্রণের আইনকে অনেকেই তাদের সাংবিধানিক অধিকারের ওপর আঘাত বিবেচনা করায় অনিবন্ধিত অস্ত্রের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া বাইডেনের জন্য বেশ কঠিন হবে।

তার এ ভাষণের আগের দিনই সাউথ ক্যারোলাইনায় সন্দেহভাজন এক বন্দুকধারীর হামলায় দুই শিশুসহ ৫ জন নিহত হয়েছে। সন্দেহভাজন হামলাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লীগের (এনএফএল) সাবেক খেলোয়াড় ফিলিপ অ্যাডামসের নাম বলছে দেশটির গণমাধ্যমগুলো। বাইডেন সাউথ ক্যারোলাইনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এদিকে রোজ গার্ডেনে নির্বহী আদেশ নিয়ে তার ভাষণের কয়েক ঘণ্টা পরও টেক্সাসে এক বন্দুকধারীর হামলায় একজন নিহত ও অন্তত ৫ জন আহত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App