×

আন্তর্জাতিক

মিয়ানমারের ৬ এমপিসহ ১৮ শ জনের ভারতে আশ্রয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২১, ০৫:৫৫ পিএম

মিয়ানমারের ৬ এমপিসহ ১৮ শ জনের ভারতে আশ্রয়

ফাইল ছবি

সামরিক সরকারের হাতে আটক হওয়ার ভয়ে মিয়ানমারের অন্তত ছয় আইন প্রণেতা দেশটির সীমান্ত পেরিয়ে প্রতিবেশী ভারতে আশ্রয় নিয়েছেন। সেনা অভ্যুত্থানের ফলে ক্ষমতাচ্যুত সরকারের সঙ্গে সংশ্লিষ্ট কমিটির এক উপদেষ্টার বরাত দিয়ে বৃহস্পতিবার (৮ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রতিবেশী দেশ ভারতের এক পুলিশ কর্মকর্তা দেশটিতে মিয়ানমারের আইনপ্রণেতাদের উপস্থিতি নিশ্চিত করে বলেন, ফেব্রুয়ারির মধ্যভাগ থেকে এখন পর্যন্ত মিয়ানমার থেকে আসা ১ হাজার ৮০০ জনের মধ্যে তারাও রয়েছেন। ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় মিজোরাম রাজ্যে তারা আশ্রয় নিয়েছেন বলে জানান তিনি।

মিয়ানমার দেশটির ক্ষমতাচ্যুত সরকারের সিআরপিএইচ কমিটির উপদেষ্টা রয়টার্সকে বলেন, আইন প্রণেতারা মিয়ানমারের চিন ও সাগাইং অঞ্চলের বাসিন্দা। রাজ্য ও ফেডারেল আইন পরিষদের সদস্য এই আইন প্রনেতারা ক্ষমতাচ্যুত এনএলডি’র সদস্য।

নাম প্রকাশে অনীহা প্রকাশ করে তিনি আরও বলেন, ‘এই মুহূর্তে এমপিরা মিয়ানমারে খুবই বিপদের মধ্যে আছেন। সেনারা তাদের খুঁজছে।’

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মিয়ানমারের আইনপ্রণেতাদের ভারতে আশ্রয় নেওয়ার ঘটনায় নয়াদিল্লি কূটনৈতিক জটিলতায় পড়তে পারে। কেননা, মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে ভারত সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তবে, ভারত প্রকাশ্যে প্রতিবেশী দেশটিতে সাম্প্রতিককালের সংঘাতের বিরোধিতা করেছে।

মিয়ানমারের আইনপ্রণেতাদের ভারতে আশ্রয় নেওয়ার বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী সংবাদ সংস্থাটিকে বলেছেন, তার কাছে এ সম্পর্কে বলার মতো কোনো তথ্য নেই।

বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ ব্রিফিংয়ে বাগচী বলেন, ‘আমরা মিয়ানমারে সংঘাতের নিন্দা জানাই। পাশাপাশি, সেখানে গণতন্ত্র পুনরুদ্ধারে আমাদের সমর্থন রয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App