×

আন্তর্জাতিক

ধর্ষণের কারণ নিয়ে ইমরান খানকে পরামর্শ দিলেন সাবেক দুই স্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২১, ০৪:৩৩ পিএম

ধর্ষণের কারণ নিয়ে ইমরান খানকে পরামর্শ দিলেন সাবেক দুই স্ত্রী

ইমরান খান। ফাইল ছবি

ধর্ষণের কারণ হিসেবে নারীর অশ্লীল পোশাককে দায়ী করায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পরামর্শ দিলেন তার সাবেক প্রথম স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ ও দ্বিতীয় স্ত্রী, বিবিসির সাবেক উপস্থাপিকা রেহাম খান। এ বিষয়ে প্রথম মুখ খোলেন প্রথম স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ। এমন মন্তব্যে মানবাধিকার কর্মীরাও ইমরান খানের সমালোচনা করেন। এক্ষেত্রে ইমরান খানকে তার দ্বিতীয় স্ত্রী রেহাম খান পরামর্শ দিয়েছেন, তিনি যত কম কথা বলবেন ততই সবার জন্য মঙ্গল।

ধর্ষণের জন্য নারীদের দায়ী করে ইমরান খানের মন্তব্যের জবাবে প্রথম স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ পবিত্র ধর্মগ্রন্থ থেকে উদ্ধৃতি দিয়ে টুইট করেছেন। লিখেছেন, এর দায় বর্তায় পুরুষদের ওপর। ‘তোমরা যারা বিশ্বাসী তারা নিজেদের চোখকে নিবৃত করো এবং গোপন অঙ্গগুলোর হেফাজত করো’।

ইমরান খানের মন্তব্য বিভিন্ন সংবাদ মাধ্যমের শিরোনাম হওয়ার পর তার পক্ষ নিয়েছে তার অফিস। সেখান থেকে বলা হয়েছে প্রধানমন্ত্রীর বক্তব্যকে ভুলভাবে তুলে ধরা হয়েছে। ৬৮ বছর বয়সী ইমরান খান রোববার এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে ক্রমবর্ধমান যৌন হামলার জন্য নারীদের অশালীনতাকে দায়ী করেন। তিনি বলেন, ধর্ষণের হাত থেকে নিজেদের রক্ষা করতে নারীদের উচিত শালীন ও মার্জিত পোশাক পরা।

এ সময় ইমরান খান ভারতের বলিউডি সিনেমার কথা তুলে ধরেন। বলেন, ১০৭০ এর দশকে ইংল্যান্ডের যৌনতা, মাদক, রক অ্যান্ড রোল কালচার ঢুকে পড়েছে। এর ফলে নৈতিকতার অবনমন ঘটেছে। এর ফলে যৌন হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। এর পরেই তিনি ইসলামের পর্দা প্রথার কথা তুলে ধরেন।

ওদিকে ইমরান খানের বিবৃতিকে ত্রুটিপূর্ণ, বিপজ্জনক ও সংবেদনশীল নন বলে অনলাইনে এক বিবৃতিতে স্বাক্ষর করেছেন কয়েক শত মানুষ। এই বিবতিতে বলা হয়েছে, পাকিস্তানের নিরপেক্ষ অধিকার বিষয়ক পর্যবেক্ষক হিউম্যান রাইটস কমিশন মঙ্গলবার বলেছে, তারা ইমরান খানের বক্তব্যে হতাশ হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App