×

জাতীয়

আগামী সপ্তাহে চালু হচ্ছে আইসোলেশন সেন্টার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২১, ০১:৪০ পিএম

আগামী সপ্তাহে চালু হচ্ছে আইসোলেশন সেন্টার

মহাখালী ডিএনসিসি মার্কেট

দেশে মহামারি করোনাভাইরাস দিন দিন বেড়েই চলেছে। টানা দুই সপ্তাহ রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়েছে। প্রতিদিনই এই সংখ্যা আগের দিনের তুলনায় বাড়ছে। পর্যাপ্ত চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে রাজধানীর মহাখালীর ডিএনসিসি কাঁচাবাজারকে আইসোলেশন সেন্টারে রূপান্তরের ব্যবস্থা করা হয়েছে। মঙ্গলবার (৭ এপ্রিল) মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মার্কেটে নির্মিতব্য কোভিড ডেডিকেটেড হাসপাতাল পরিদর্শনে যান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

আগামী এক সপ্তাহের মধ্যে এখানে দুইশো শয্যার আইসিইউ/এইচডিইউসহ হাজার শয্যার হাসপাতাল চালু করা সম্ভব হবে বলেও জানানো হয়েছে। তবে প্রয়োজনীয় অনেক যন্ত্রপাতি ও চিকিৎসা সরঞ্জামের সরবরাহ এখনো নিশ্চিত করা হয়নি। গত এক বছর ধরে মহাখালী কাঁচাবাজারের ওই স্থাপনা বিদেশগামী মানুষের করোনা পরীক্ষা করা হতো। এখন এই স্থাপনাটিতে করোনা রোগীদের চিকিৎসায় হাসপাতাল স্থাপন করা হবে। এখানে ২০০টির বেশি আইসিইউ শয্যা স্থাপন করা হচ্ছে। এক সঙ্গে এক হাজার ২০০ এর বেশি মানুষ করোনা চিকিৎসা নিতে পারবেন।

এতদিন এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের ফাঁকা এ মার্কেটটি করোনার আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসাবে ব্যবহৃত হয়েছিল। এখন করোনা হাসপাতাল চালু হলে বিদেশগামীদের জন্য এক পাশে পৃথকভাবে জায়গা রাখা হবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ডিএনসিসি মার্কেটে যেসব চিকিৎসা সরঞ্জাম প্রয়োজন তার মধ্যে রয়েছে, ম্যাকানিক্যাল ভেন্টিলেটার ইউথ এনআইভি মোড ৮৭টি, মাল্টিপ্যারামিটার ২২৭টি, সিরিঞ্জপাম্প ৫৪০টি, ইনফিউশন পাম্প ১৫০টি, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা ৩১০টি, ডিফেব্রিলেটার ১৪টি, আইসিইউ শয্যা ৫৫টি, এইচডিইউ শয্যা ২৪০টি, ডায়ালাইসিস মেমিন উইথ আরও চারটি, সাকশস মেশিন ৮২টি, নেবুলাইজার ৫০টি, পালস অক্সিমিটার ৬০টি, ১২ লেড চ্যানেলের ইসিজি মেশিন ২৬টি, ব্লাড গ্যাস এনালাইজার তিনটি, সেমি অটোমেটেড বায়োকেমিস্ট এনালাইজার তিনটি, ইনকিউবেটর তিনটি, সেন্ট্রিফিউজ মেশিন আটটি, ব্লাডব্যাংক রেফ্রিজারেটর চারটি, পোর্টেবল হ্যালোজেন স্পটলাইট পাঁচটি, পোর্টেবল অক্সিজেন কনসানট্রেটর ৩০টি, পোর্টেবল আলট্রাসাউন্ড স্ক্যানার ইউথ ইসিএইচও ৪টি, পোর্টেবল এক্সরে ম্যাশিন আটটি, অটোমেটিক সেল কাউন্টার দুটি, অটোমেটিক বায়োকেমিক্যাল এনালাইজাই তিনটি, ফ্রিজার ৭০ ডিগ্রি সেন্টিগ্রেড চারটি, অটোক্লেভ ৭০ লিটার দুটি, জিনএক্সপার্ট মেশিন দুটি, বায়োসেফটি ক্যাবিনেট দুটি, কো-গ্লুমিটার সিসটেম দুটি, আলট্রাসনোগ্রাম মেশিন দুটি, ৫০০ এমএ এক্সরে মেশিন দুটি, সিটিস্ক্যান মেশিন একটি, আরটিপিসিআর মেশিন দুটি, অক্সিজেন ফ্লোমিটার অয়েল মাউন্টেড ৫০০টি, অক্সিজেন ফ্লোমিটার সিলেন্ডার ৩০০টি, অক্সিজেন সিলেন্ডার ৩০০টি।

খোঁজ নিয়ে জানা গেছে, ডিএনসিসি করোনা আইসোলেশন সেন্টারে এই বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জামের অভাব থাকলেও স্বাস্থ্য অধিদপ্তরের সিএমএসডিতে (সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপোর্ট) বেশির ভাগ প্রয়োজনীয় সরঞ্জাম নেই।

সিএমএসডির তালিকায় দেখা যায়, সেখানে হাইফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৩৩১টি, নেবুলাইজার মেডিশন আছে ২০টি, ১২ চ্যানেলের ইসিজি মেশিন আছে ২৫টি, পেশেন্ট মনিটর ৫৩টি, আইসিইউ শয্যা রয়েছে ৩৬১টি, সাকশন মেশিন আছে একটি।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা জানান, তালিকায় যেসব যন্ত্রপাতির উল্লেখ রয়েছে সেগুলোর দু-একটি ছাড়া বাকি সবই অতিপ্রয়োজনীয় চিকিৎসা উপকরণ। হাসপাতাল চালু করা হলেও এসব প্রয়োজনীয় চিকিৎসা যন্ত্রপাতি যত দ্রুত সম্ভব ক্রয় ও স্থাপনের ব্যবস্থা করতে হবে। কারণ এসব যন্ত্রপাতি ছাড়া কোভিড রোগীদের চিকিৎসা এবং পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App