করোনায় আক্রান্ত এমপি আহসানুল হক ডিউক

আগের সংবাদ

মিয়ানমারের ৬ এমপিসহ ১৮ শ জনের ভারতে আশ্রয়

পরের সংবাদ

যুক্তরাজ্যের প্রিন্স ফিলিপ আর নেই, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১ , ৫:৪০ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৯, ২০২১ , ১১:৪১ অপরাহ্ণ

রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ও ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ আর নেই । তার বয়স হয়েছিল ৯৯ বছর। শুক্রবার (৯ এপ্রিল) বাকিংহাম প্যালেস এক ঘোষণায় এ কথা জানায়। তার মৃত্যুতে বিশ্বনেতাদের পাশাপাশি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বার্তায় গভীর শোক ও সমাবেদনা জানিয়েছেন।

অসুস্থ বোধ করায় গত ১৬ ফেব্রুয়ারি ফিলিপকে কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এক মাসের চিকিৎসা শেষে ১৬ মার্চ হাসপাতাল ছেড়েছিলেন তিনি।

বাকিংহাম প্যালেসের বিবৃতিতে বলা হয়, ‘খুবই বেদনার সঙ্গে রানী তার প্রিয় স্বামীর মৃত্যুর খবর ঘোষণা করেছেন। রানীর অফিশিয়াল আবাস ইউন্ডসর ক্যাসেলে শান্তিপূর্ণভাবে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি’।

১৯৪৭ সালে এলিজাবেথকে বিয়ে করেনে ফিলিপ। এর ৫ বছর পর ১৯৫২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। তখন থেকে এ পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন।

রয়্যাল মেরিনসহ ৭৮০টির বেশি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক, প্রেসিডেন্ট অথবা সদস্য প্রিন্স ফিলিপ ৬৩৭ বার বিদেশ সফর করেছেন এবং প্রায় সাড়ে পাঁচ হাজার বক্তব্য দিয়েছেন। ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে অবসর নেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়