করোনার বিধিনিষেধ ভঙ্গ: নরওয়ের প্রধানমন্ত্রীকে পুলিশের জরিমানা

আগের সংবাদ

শ্রাবন্তীর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় পুলিশের মামলা

পরের সংবাদ

ডি-৮ জোটের সভাপতি হয়েছেন শেখ হাসিনা

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১ , ৬:২৪ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৯, ২০২১ , ৬:২৪ অপরাহ্ণ

ডি-৮-এর দশম শীর্ষ সম্মেলনে সংস্থার সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী দুই বছরের জন্য তিনি উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ এর এ পদে দায়িত্ব পালন করবেন। বৃহস্পতিবার (৮ এপ্রিল) জোটের ভার্চুয়াল বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট ও সংস্থার বর্তমান সভাপতি রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

বৈঠকের শুরুতে তুরস্কের প্রেসিডেন্ট উদ্বোধনী ভাষণ দেন এবং এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে সভাপতিত্বের দায়িত্ব তুলে দেন।

শীর্ষ সম্মেলনটিতে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী বলেন, ডি-৮-এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে এই সংগঠনের জন্য সবসময়ই একটি বিশেষ দুর্বলতা অনূভব করেন তিনি। ডি-৮ প্রতিষ্ঠার সময় তিনি প্রধানমন্ত্রী হিসেবে ইস্তাম্বুলে প্রথম শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন। ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার সময়ও তিনি সভাপতিত্ব করেছিলেন।

ডি-৮ জোটটি অর্থনৈতিক সহযোগিতার জন্য আটটি উন্নয়নশীল মুসলিম-প্রধান দেশ- বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের সমন্বয়ে গঠিত হয়।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়