×

জাতীয়

শুক্রবার থেকে দোকানপাট ও শপিংমল খোলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২১, ০১:৪৭ পিএম

শুক্রবার থেকে দোকানপাট ও শপিংমল খোলা

শপিং মল। ফাইল ছবি।

শুক্রবার থেকে দোকানপাট ও শপিংমল খোলা

প্রজ্ঞাপন।

ব্যবসায়ীদের দাবির মুখে আগামী শুক্রবার থেকে ১৩ এপ্রিল পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে শপিংমলগুলোতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। স্বাস্থ্যবিধি না মানা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

উপসচিব মো. রেজাউল ইসলামের স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত ৮ ঘণ্টা দোকানপাট ও বিপণিবিতান খোলা রাখা যাবে। এ ছাড়া করোনার টিকা কার্যক্রমও যথারীতি চলবে। [caption id="attachment_276971" align="aligncenter" width="687"] প্রজ্ঞাপন।[/caption] এর আগে গণপরিবহন বন্ধ করে দেওয়ার দুদিন পর অফিসগামী মানুষের কথা বিবেচনা করে সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গণপরিবহন চালুর ঘোষণা দেয় সরকার। তবে করোনা ভাইরাস পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত শপিংমল বন্ধের ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল।

এদিকে, করোনার সংক্রমণ রোধে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হলে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মার্কেট খোলার দাবিতে আন্দোলন করে আসছিলেন ব্যবসায়ীরা।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছিল, এ সময়ে দোকান, পাইকারি ও খুচরা পণ্য অনলাইনের মাধ্যমে কেনাবেচা করতে পারবে। সেক্ষেত্রে অবশ্যই সর্বাবস্থায় কর্মচারীদের মধ্যে আবশ্যিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং কোনো ক্রেতা সশরীরে দোকানে যেতে পারবেন না।  সব গণপরিবহন (সড়ক, নৌ, রেল ও অভ্যন্তরীণ ফ্লাইট) বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা, জরুরি সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না। এ ছাড়া, বিদেশগামী ও বিদেশফেরত ব্যক্তিদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App