×

জাতীয়

ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আজ, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২১, ১২:৪১ পিএম

দশম শীর্ষ সম্মেলন উপলক্ষে উন্নয়নশীল ৮টি দেশের জোট ডি-৮ এর বৈঠকে আজ বসছেন জোটের শীর্ষ নেতারা। আর এই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া আজকের বৈঠকে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটন-এ ছয়টি ক্ষেত্রে আন্ত ডি-৮ সহযোগিতা বাড়ানোসহ আন্তর্জাতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ে সম্মিলিত নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

বৈঠকে বাংলাদেশ ছাড়াও মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের শীর্ষ নেতারা এই বৈঠকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যোগ দেবেন।

ডি-৮ এর দশম শীর্ষ সম্মেলন ঢাকায় হওয়ার কথা থাকলেও চলমান করোনা পরিস্থিতির কারণে তা ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজকের বৈঠকের মাধ্যমে বাংলাদেশ পরবর্তী দুই বছরের জন্য ডি-৮-এর সভাপতির দায়িত্ব পালন করবে।

এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, বাংলাদেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ উদযাপনের মাহেন্দ্রক্ষণে ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আয়োজনের আগে বাংলাদেশ সংস্থাটির পরবর্তী দুই বছরের সভাপতিত্ব লাভ করলে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের উন্নয়নের অগ্রযাত্রা তুলে ধরার নতুন দ্বার উন্মোচিত হবে। একই সঙ্গে বহুপক্ষীয় কূটনৈতিক সহযোগিতা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলন সফলভাবে আয়োজন করেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App