করোনায় একদিনে রেকর্ড ৭৪ জনের মৃত্যু

আগের সংবাদ
ভারতে নতুন আক্রান্ত ৬০১ জন

ভারতে এক দিনে করোনা শনাক্তে সর্বোচ্চ রেকর্ড

পরের সংবাদ

ডি-৮ সম্মেলনে বক্তব্য

রোহিঙ্গা সংকট সমাধানে সবাইকে পাশে চান প্রধানমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১ , ৪:৩৭ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৮, ২০২১ , ৭:০৫ অপরাহ্ণ

উন্নয়নশীল ৮টি দেশের জোট ডি-৮ এর দশম শীর্ষ সম্মেলনে ভার্চয়ুয়ালি শীর্ষ নেতাদের সঙ্গে সভাপতি হিসেবে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা সংকট সমাধানে সব দেশকে তিনি পাশে চান। দ্রুত এ সংকট সমাধানের মাধ্যমে বাংলাদেশকে চাপ মুক্ত করার আহ্বান জানান তিনি। বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে এ সম্মেলন শুরু হয়। জোটের আট দেশের শীর্ষ নেতারা এতে অংশ নেন।

স্বেচ্ছাভিত্তিতে, সম্মানের সঙ্গে নাগরিক অধিকার ও নিরাপত্তাসহ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন নিশ্চিতের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ সংকটের সমাধান দীর্ঘায়িত হলে আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট হওয়ার আশংকা রয়েছে। আর এই অস্থিতিশীলতা এই অঞ্চলের আশপাশের দেশগুলোতেও পড়বে।

ডি-৮ সম্মেলনে প্রধানমন্ত্রীসহ অনান্য দেশের শীর্ষ নেতারা। ছবি: পিএমও

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসা-বাণিজ্য, যুব উন্নয়ন, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে ডি-৮ সদস্য দেশগুলোকে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দীর্ঘ মেয়াদি উন্নয়নের জন্য ডি-৮ দেশগুলোর পারস্পরিক সহযোগিতা প্রয়োজন। এক্ষেত্রে দক্ষতা উন্নয়নের মাধ্যমে যুবশক্তিকে কাজে লাগানো, তথ্যপ্রযুক্তি সম্ভবনার পূর্ণ ব্যবহার, প্রয়োজনীয় আইনি, প্রাতিষ্ঠানিক ও অবকাঠামোগত কাঠামো তৈরি, কানেকটিভিটি বাড়ানো, ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে পারস্পরিক সহযোগিতা জোরদার করা জরুরি। এ সময় ডি-৮ দেশগুলোর নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নের আহ্বান জানান।

তিনি ভাষণে স্বল্প উন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের কথা উল্লেখ করে বাংলাদেশেরে বিভিন্নক্ষেত্রে উন্নয়নের বর্তমান চিত্র তুলে ধরেন।

অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ডি-৮ এর চেয়ারম্যানশিপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন।

সম্মেলনে অন্য ডি-৮ রাষ্ট্র ও সরকারপ্রধানরাও ভার্চ্যুয়াল মাধ্যমে শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখেন।

বৈঠকে বাংলাদেশ ছাড়াও মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের শীর্ষ নেতারা এই বৈঠকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যোগ দেন

ডি-৮ এর দশম শীর্ষ সম্মেলন ঢাকায় হওয়ার কথা থাকলেও চলমান করোনা পরিস্থিতির কারণে তা ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। আজকের বৈঠকের মাধ্যমে বাংলাদেশ পরবর্তী দুই বছরের জন্য ডি-৮-এর সভাপতির দায়িত্ব পালন শুরু করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়