×

আন্তর্জাতিক

সেরাম ইনস্টিটিউটকে অ্যাস্ট্রাজেনেকার আইনি নোটিস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২১, ১০:১১ পিএম

সেরাম ইনস্টিটিউটকে অ্যাস্ট্রাজেনেকার আইনি নোটিস

সেরাম ইন্সটিটিউটে কোভিশিল্ড তৈরির অন্যতম কারিগর আদর পূনাওয়ালা বরাবর এ আইনী নোটিসটি পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা

ভারতের সেরাম ইনস্টিটিউটকে আইনি নোটিস পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ ভাইরাসের যে টিকা সেরাম ইনস্টিটিউট উৎপাদন করত, তা বিশ্বের বিভিন্ন দেশে সরবরাহ বন্ধ হওয়ায় তারা এ পদক্ষেপ নিল।

সেরাম ইন্সটিটিউটে কোভিশিল্ড তৈরির অন্যতম কারিগর আদর পূনাওয়ালা বরাবর অ্যাস্ট্রাজেনেকা এ আইনী নোটিশ পাঠিয়েছে বলে বুধবার (৭ এপ্রিল) জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এর আগের দিন এনডিটিভিকে আদর পূনাওয়ালা বলেছিলেন, বিদেশে কোভিশিল্ডের সরবরাহ আপাতত বন্ধ করতে সরকারের পক্ষ থেকেই নির্দেশ দেওয়া হয়েছে। এর কারণও বাহিরের দেশগুলোকে তখন ব্যাখ্যা করা কঠিন ছিল। অথচ বিদেশে ভ্যাকসিনগুলো তুলনামূল্যক বেশি দামে বিক্রি করা সম্ভব হচ্ছিল।

সেরাম ইন্সটিটিউটের এই কর্মকর্তা বলেন, তাদের প্রতিষ্ঠান বর্তমানে প্রতি মাসে ৬০ থেকে ৬৫ মিলিয়ন ডোজ কোভিশিল্ড উৎপাদন করছে। এখন পর্যন্ত ১০০ মিলিয়ন ডোজ ভারত সরকারকে দেওয়া হয়েছে এবং বাইরের দেশগুলোতে সরবরাহ করা হয়েছে ৬০ মিলিয়ন ডোজ।

ভারতে দৈনিক ২ মিলিয়ন কোভিশিল্ড সরবরাহ করা হয়। যেগুলোর দাম পরে প্রতিডোজ মাত্র ১৫০ রুপি করে। অথচ বাইরের দেশে আরো বেশি দামে বিক্রি করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুরোধেই এত কম দামে দেওয়া হচ্ছে বলে জানান আদর পূনাওয়ালা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App