×

জাতীয়

সেতুর কারণে আরো নৌ দুর্ঘটনার আশঙ্কা প্রতিমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২১, ০৫:৪৩ পিএম

সেতুর কারণে আরো নৌ দুর্ঘটনার আশঙ্কা প্রতিমন্ত্রীর

নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফাইল ছবি

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যাসহ বিভিন্ন নদীতে করা সেতুর কারণে আরো নৌ দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, এমনিতেই অনেক সরু নৌপথ রয়েছে। এর ওপর যদি কম দূরত্বে সেতুর পিলার থাকে, তবে সেটি নৌপথকে আরো সরু করে দেয়। যা হয়তো ভবিষ্যৎ অনেক দুর্ঘটনার কারণ হতে পারে। দুর্ঘটনা এড়াতে তিনি নৌযানের গতি নিয়ন্ত্রণসহ অন্যান্য নিয়ম-কানুন মেনে চলতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। নৌ নিরাপত্তা সপ্তাহ ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বুধবার (৭ এপ্রিল) প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

সচিবালয়ে নৌমন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিনের সভাপতিত্ব অনুষ্ঠানে নৌমন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি বীর ও মুক্তিযোদ্ধা মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুল আলম চৌধুরী অনলাইনে সংযুক্ত হন। নৌসচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, লঞ্চ মালিকদের সংগঠন অভ্যন্তরীণ নৌচলাচল সংস্থার (যা-প) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দীন বীরবিক্রম প্রমুখ সভাকক্ষে উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, নদীমাতৃক বাংলাদেশে নৌ পরিবহনের গুরুত্ব অপরিসীম। আমাদের এ খাতকে সুসংহত ও টেকসই করতে হবে। তিনি বলেন, অন্য পরিবহনের তুলনায় নৌপথ সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব। নৌপথ সংরক্ষণ কেবল সৌন্দর্য নয়, দেশের অর্থনীতি বিকাশেরও ধারা। দুর্ঘটনা মুক্ত নদীপথ গড়ে তুলতে সরকার সবধরনের চেষ্টা করছে বলে জানান তিনি।

গত রবিবার শীতলক্ষ্যায় নৌ দুর্ঘটনার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, এটা খুবই দুর্ভাগ্যজনক। আমাদের কাছে অনাকাক্ষিত। প্রথম আমরা মনে করি, কাল বৈশাখী ঝড়ে লঞ্চ ডুবি ঘটেছে। কিন্তু পরে দেখি এটি দুর্ঘটনা।

তিনি আরও বলেন, আমি দুর্ঘটনার ভিডিও ক্লিপটি দেখেছি। সেতুর ছবিটিও দেখেছি। এটি আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ব্যস্ত নৌ রুট। আর যেন দুর্ঘটনা না হয়। কিন্তু আমার আশঙ্কা, ভবিষ্যতে এখানে আরো দুর্ঘটনা হতে পারে শুধু সেতুর ওই নকশার কারণে। এ নিয়ে সেতু বিভাগের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।

ওই দুর্ঘটনার পর বিআইডব্লিউটিএ একটি হত্যা মামলা করেছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা আইন-শৃঙ্খলা বাহিনীকে বলেছি, ওই জাহাজের নিবন্ধন থাক আর না-ই থাক, যেহেতু সেটা ধাক্কা মেরেছে, সেহেতু সেটিকে দ্রুত আইনের আওতায় আনতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App