×

জাতীয়

সব দেশ টিকা না পেলে সংকট মিটবে না: স্বাস্থ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২১, ০৫:৩৫ পিএম

সব দেশ টিকা না পেলে সংকট মিটবে না: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

স্বাস্থ্যবিধি না মানলে যেমন করোনা নিয়ন্ত্রণ করা যাবে না তেমনি সব দেশ টিকা না পেলে করোনা সংকট থেকে উত্তোরণ সম্ভব নয় বলেও মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (৭ এপ্রিল) বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের নব নিযুক্ত সচিব লোকমান হোসেন মিয়া। বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, ঢাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবাসিক প্রতিনিধি ড. বর্ধন জং রানাসহ মন্ত্রণালয়, অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধির উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখনও অনেক দেশে টিকা প্রাপ্তি নিশ্চিত হয়নি। ধনীদেশগুলো টিকা মজুদ করছে। করোনার টিকা সব দেশের প্রাপ্তি নিশ্চিত করা উচিত। শুধু উন্নত দেশে টিকা দিয়ে এ সমস্যা সমাধান হবে না। বিশ্বের সব দেশ করোনার টিকা না পেলে সংকট মিটবে না।

চিকিৎসকদের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা গত এক বছর যাবত নিরবিচ্ছিন্নভাবে মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। আপনারা ক্লান্ত আমি জানি। কিন্তু আমাদের আরও অনেক দূর যেতে হবে। তাই আমাদের সুস্থ থাকতে হবে। সেবা করার সৌভাগ্যও সবার হয় না। এই সুযোগ আপনাদের হয়েছে। ইতিহাস আপনাদের স্মরণে রাখবে।

মন্ত্রী বলেন, কোভিডের কারণে নন-কোভিড রোগীদের চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে। আগামীতে দুরবস্থা থেকে বের হতে আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সরকারের দেয়া ১৮ দফা নির্দেশনা মানতে হবে। তবেই আমরা করোনার সংক্রমণ কমাতে পারবো। আবারও স্বাভাবিক অবস্থায় ফিরতে পারবো। অন্যথায় এর জন্য আমাদের অনেক বড় মাশুল দিতে হবে। কারণ আজকে আমরা যা করবো কাল তার ফল পাবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App