কুবির ৭ শতাধিক ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

আগের সংবাদ

সিপিবি নেতা মোর্শেদ আলীর আর নেই

পরের সংবাদ

সেরাম ইনস্টিটিউটকে অ্যাস্ট্রাজেনেকার আইনি নোটিস

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১ , ১০:১১ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৭, ২০২১ , ১০:১১ অপরাহ্ণ

ভারতের সেরাম ইনস্টিটিউটকে আইনি নোটিস পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ ভাইরাসের যে টিকা সেরাম ইনস্টিটিউট উৎপাদন করত, তা বিশ্বের বিভিন্ন দেশে সরবরাহ বন্ধ হওয়ায় তারা এ পদক্ষেপ নিল।

সেরাম ইন্সটিটিউটে কোভিশিল্ড তৈরির অন্যতম কারিগর আদর পূনাওয়ালা বরাবর অ্যাস্ট্রাজেনেকা এ আইনী নোটিশ পাঠিয়েছে বলে বুধবার (৭ এপ্রিল) জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এর আগের দিন এনডিটিভিকে আদর পূনাওয়ালা বলেছিলেন, বিদেশে কোভিশিল্ডের সরবরাহ আপাতত বন্ধ করতে সরকারের পক্ষ থেকেই নির্দেশ দেওয়া হয়েছে। এর কারণও বাহিরের দেশগুলোকে তখন ব্যাখ্যা করা কঠিন ছিল। অথচ বিদেশে ভ্যাকসিনগুলো তুলনামূল্যক বেশি দামে বিক্রি করা সম্ভব হচ্ছিল।

সেরাম ইন্সটিটিউটের এই কর্মকর্তা বলেন, তাদের প্রতিষ্ঠান বর্তমানে প্রতি মাসে ৬০ থেকে ৬৫ মিলিয়ন ডোজ কোভিশিল্ড উৎপাদন করছে। এখন পর্যন্ত ১০০ মিলিয়ন ডোজ ভারত সরকারকে দেওয়া হয়েছে এবং বাইরের দেশগুলোতে সরবরাহ করা হয়েছে ৬০ মিলিয়ন ডোজ।

ভারতে দৈনিক ২ মিলিয়ন কোভিশিল্ড সরবরাহ করা হয়। যেগুলোর দাম পরে প্রতিডোজ মাত্র ১৫০ রুপি করে। অথচ বাইরের দেশে আরো বেশি দামে বিক্রি করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুরোধেই এত কম দামে দেওয়া হচ্ছে বলে জানান আদর পূনাওয়ালা।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়