ব্রাহ্মণবাড়িয়ায় হামলা ও ভাঙচুরের ঘটনায় আরও ১৩ মামলা

আগের সংবাদ

সালথায় তাণ্ডব: আরও একজনের মৃত্যু, আটক ১৩

পরের সংবাদ

দেশে করোনা রোগীর ৮১ শতাংশেই দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১ , ১১:০৯ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৭, ২০২১ , ১১:১০ অপরাহ্ণ

দেশের করোন সংক্রমণ বাড়ার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের সঙ্গে মিল খুঁজে পাওয়া গেছে। এ তথ্য জানিয়ে আইসিডিডিআরবি বলছে, দেশটিতে শনাক্ত করোনার ধরনগুলোর মধ্যে এখন ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্ট। খবর বিবিসি বাংলার

আইসিডিডিআরবি জানায় , ডিসেম্বরে স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআরের সঙ্গে করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়ান্টের ওপর নজরদারি শুরু করে তারা।

১ জানুয়ারির থেকে ২৪ মার্চ পর্যন্ত ১৬ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২ হাজার ৭৫১টি নমুনা পজিটিভ চিহ্নিত হয়। এদিকে ৬ জানুয়ারি প্রথম ইউকে ভ্যারিয়ান্ট শনাক্ত হয়। মার্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই ভ্যারিয়ান্টটি বাংলাদেশে বৃদ্ধি পায়।

মার্চের তৃতীয় সপ্তাহে দেখা যায়, অন্য যে সব ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে বাংলাদেশে, তার মধ্যে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্টটি সবচেয়ে শক্তিশালী হয়ে উঠেছে। মার্চের ৪র্থ সপ্তাহে দেখা যায়, দেশে শনাক্ত করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে এখন ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্ট।

আইসিডিডিআরবি মনে করছে, এ পরিস্থিতিতে টিকার কার্যকারিতা এবং রোগী ব্যবস্থাপনার দিকটি নতুন করে ভাবতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়