লকডাউন অকার্যকর হলে সেনাবাহিনী ও কারফিউর পরামর্শ বিশেষজ্ঞদের

আগের সংবাদ

আটোয়ারীতে মৌমাছির কামড়ে এক ব্যাক্তির মৃত্যু

পরের সংবাদ

ইউরোপ ও যুক্তরাজ্যে আবারও চাপের মুখে অ্যাস্ট্রাজেনেকার টিকা

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১ , ৯:০৭ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৭, ২০২১ , ৯:৪৭ অপরাহ্ণ

ইউরোপ ও যুক্তরাজ্যে আবারও চাপের মুখে পড়েছে অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত টিকা। ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ভ্যাকসিনটির ব্যাপারে রক্তে জমাট বাধার যে অভিযোগ আছে,তা নিয়ে তদন্ত করার পর বেশ কিছু প্রমাণ পেয়েছে বলে জানা গেছে। খবর আল জাজিজার।

বুধবার (৭ এপ্রিল) ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) এ ব্যাপারে ফলাফল ঘোষণা করে। মস্তিষ্কে রক্ত জমাট বাধার ব্যাপারে তারা তদন্ত করে ফলাফল দেয় যা সেরিব্রাল ভেনাস সাইনাস থ্রোম্বোসিস (সিভিএসটি) নামে পরিচিত।

সংস্থাটি এক বিবৃতিতে বলছে, ’ এখন পর্যন্ত যেসব পরীক্ষা চালানো হয়েছে, তার মধ্য থেকে ৬০ বছরের কম বয়সী মহিলাদের টিকা দেওয়ার দুই সপ্তাহের মধ্যেই নিম্ন স্তরের রক্তের প্লেটগুলোতে এসব সমস্যা দেখা দিয়েছে।’

ইতোমধ্যে ১৮ থেকে ২৯ বছর বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকার বিকল্প নতুন ভ্যাকসিন সরবরাহের কথাও ভাবছে যুক্তরাজ্য।

সম্প্রতি শিশুদের ওপর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার একটি ট্রায়াল স্থগিত করে যুক্তরাজ্য। ওই ট্রায়ালের জন্য প্রায় ৩০০ স্বেচ্ছাসেবী রাজি হয়েছিলেন। সে ট্রায়ালও তারা বাতিল করছে বলে জানা গেছে।

এর আগে গেল মার্চ মাসেও অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানির বিষয়ে কড়া অবস্থানের কথা জানায় ইউরোপীয় ইউনিয়ন। অ্যামেরিকায়ও ভ্যাকসিন ট্রায়ালে অনিয়মের অভিযোগ উঠে। মার্কিন যুক্তরাষ্ট্রেও প্রবল সমালোচনার মুখে পড়ে অ্যাস্ট্রাজেনেকা৷ টিকা তৈরির প্রস্তুতির সময়ে পরীক্ষার ক্ষেত্রে নিরপেক্ষভাবে সব তথ্য বিবেচনা না করে শুধু সুবিধাজনক তথ্য বেছে নিয়ে টিকার কার্যকারিতা তুলে ধরেছিল বলে অভিযোগ উঠে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়