×

সারাদেশ

স্বাস্থ্যবিধি মেনে হাওরে বোরো ধান কাটার ব্যবস্থা নিতে হবে: কৃষিমন্ত্রী 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২১, ১০:৪৯ পিএম

স্বাস্থ্যবিধি মেনে হাওরে বোরো ধান কাটার ব্যবস্থা নিতে হবে: কৃষিমন্ত্রী 

হারভেষ্টার মেশিন বিতরণ করছেন সমাজকল্যান প্রতিমন্ত্রী। ছবি: ভোরের কাগজ

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, আগাম বন্যার হাত থেকে হাওর অঞ্চলসহ নেত্রকোণার বিভিন্ন উপজেলার উঠতি বোরো ফসল রক্ষার জন্য সরকার সব রকম ব্যবস্থা গ্রহণ করেছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে হাওরে বোরো ধান কাটার ব্যবস্থা নিতে হবে।

মঙ্গলবার (৬ মার্চ) ধান কাটার জন্য কৃষকদের মাঝে কৃষিযন্ত্র কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ উদ্ধোধনকালে এ কথা বলেন তিনি। এসময় তিনি ভার্চুয়ালের মাধ্যমে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে যাতে ধান কাটার শ্রমিকদের কোনো সমস্যা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তাদের মাঝে যেমন মাস্ক বিতরণ করতে হবে তেমনি হ্যান্ড স্যানিটাইজার ও দিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে তাদের ধান কাটতে হবে। এ বিষয়টা জমির মালিকদের খেয়াল রাখাতে হবে।

সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা মাসুদা আক্তারের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষকদের হাতে কম্বাইন্ড হারভেস্টারের চাবি হস্তান্তর করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এমপি।

এসময় আরও উপস্থিত ছিলেন, নেত্রকোণা সদর উপজেলা পরিষদ চেয়াারম্যান তফসির উদ্দিন খান, নেত্রকোণা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান।

এ বছর নেত্রকোণায় মোট আটটি কম্বাইন্ড হারভেস্টার ভর্তুকি মূল্যে কৃষকদের আবেদনের প্রেক্ষিতে বিতরণ করা হচ্ছে। প্রতিটি কম্বাইন্ড হারভেস্টারের মূল্য ৩১ লাখ টাকা। এর মধ্যে ১৪ লাখ থেকে ১৯ লাখ ৬০ হাজার টাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে ভর্তুকি দেওয়া হচ্ছে আর কম্বাইন হারভেস্টার প্রাপ্ত কৃষক বাকি টাকা পরিশোধ করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App