×

বিনোদন

বেঁচে থাকলে ৯১ বছরে পা রাখতেন সুচিত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২১, ০৩:০৮ পিএম

বেঁচে থাকলে ৯১ বছরে পা রাখতেন সুচিত্রা

মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন আজ।

বেঁচে থাকলে ৯১ বছরে পা রাখতেন সুচিত্রা

‘সপ্তপদী’ সিনেমার দৃশ্যে উত্তম-সুচিত্রা

বেঁচে থাকলে ৯১ বছরে পা রাখতেন সুচিত্রা

মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন আজ। বেঁচে থাকলে ৯১ বছরে পা রাখতেন তিনি। আজ তার ৯০তম জন্মদিন।

ভারতীয় বাংলা সিনেমায় অভিনয় করে খ্যাতি অর্জন করলেও সুচিত্রার পৈতৃক ভিটা বাংলাদেশে। ১৯২৯ সালের ৬ এপ্রিল পাবনার এক মধ্যবিত্ত পরিবারে তার জন্ম। সুচিত্রার বাবা করুণাময় দাশগুপ্ত ছিলেন স্থানীয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং মা ইন্দিরা দেবী ছিলেন গৃহবধূ। সুচিত্রা ছিলেন পরিবারের পঞ্চম সন্তান ও তৃতীয় কন্যা। পাবনা শহরেই পড়াশোনা করেছিলেন তিনি। রুপালি পর্দার নায়িকা হওয়ার আগে সুচিত্রা সেনের নাম ছিল রমা দাশগুপ্ত।

১৯৫২ সালে বাংলা চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত হন সুচিত্রা। ‘শেষ কোথায়’ নামে ছবিতে প্রথমবার অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে তার যাত্রা শুরু হয়। যদিও সেই ছবিটি মুক্তি পায়নি। ‘সাত নম্বর কয়েদি’ ছবিতে অভিনয় করার পর সুচিত্রা সেন পিনাকী মুখার্জির ‘সংকেত’ ছবিতে অভিনয় করেন। তখনও তিনি ‘সুচিত্রা সেন’ নাম ধারণ করেননি। নীরেন লাহিড়ীর ‘কাজরী’ ছবিতে রমা দাশগুপ্ত বদলে ‘সুচিত্রা সেন’ হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি।

১৯৫৩ সালে নির্মল দে পরিচালিত ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে প্রথমবার জুটি বাঁধেন উত্তম কুমার-সুচিত্রা সেন। এরপর আর এই অভিনেত্রীকে পেছন ফেরে তাকাতে হয়নি। বক্স-অফিসে সাফল্য লাভ করে ছবিটি এবং উত্তম-সুচিত্রা জুটি উপহার দেন একের পর এক হিট ছবি। তাদের হাত ধরেই আন্তর্জাতিক অঙ্গনে সুনাম কুড়াতে শুরু করে বাংলা চলচ্চিত্র।

সুচিত্রা সেনই বাংলা চলচ্চিত্রের প্রথম কোনো অভিনেত্রী, যিনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। ‘সাত পাকে বাঁধা’ ছবিতে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে মস্কো চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন সুচিত্রা। এ পুরস্কার ছাড়াও দেশ-বিদেশের অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি। কিংবদন্তি এই অভিনেত্রীর জন্মদিনে প্রতি বছরই বর্ণাঢ্য আয়োজন করে থাকে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ। এ উদযাপনে সহযোগী হয় পাবনা জেলা প্রশাসন। উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন এই অভিনেত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App