×

তথ্যপ্রযুক্তি

পরিবেশবান্ধব পথ দেখাবে গুগল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২১, ১২:১২ পিএম

পরিবেশবান্ধব পথ দেখাবে গুগল

ফাইল ছবি

যে পথে গেলে সবচেয়ে কম কার্বন নিঃসরণ হবে সেই পথ দেখাবে গুগল ম্যাপ। তবে ব্যবহারকারী চাইলে অন্য রুট বেছে নিতে পারবে। নতুন এই ফিচার এই বছরের শেষনাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে চালু হবে বলে জানিয়েছেন এ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠান। জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রতিষ্ঠানটির প্রতিশ্রুতির অংশ হিসেবে বিশ্বের অন্যান্য অংশেও পর্যায়ক্রমে এই সেবা আসবে বলে জানিয়েছে গুগল।

গুগলের একজন পণ্য পরিচালক রাসেল ডিকার বলেন, আমরা দেখছি প্রায় অর্ধেক সংখ্যক যাত্রার বেলায় সময়ের হেরফের তেমন একটা না করেই অপেক্ষাকৃত বেশি পরিবেশ বান্ধব একটি রুট আমরা দিতে পারছি। তারা বিভিন্ন যানবাহন থেকে নির্গত কার্বনের হিসেবটি পাচ্ছেন মার্কিন সরকারের ন্যাশনাল রিনিউয়েবল এনার্জি ল্যাব (এনআরইএল) থেকে আর সড়কের অবস্থা জানতে পারছেন গুগলের স্ট্রিট ভিউ গাড়ির সংগ্রহ করা তথ্য থেকে এবং অনেক ক্ষেত্রে স্যাটেলাইট ইমেজ থেকে।

গুগলের নতুন এই হিসেব কার্বন নির্গমন কতটা কমাবে বা আদৌ কমাতে সাহায্য করবে কি না সেটি এখনও ঠিক পরিষ্কার নয়। তবে, ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, লং বিচ-এ ২০ জন ব্যক্তিকে নিয়ে করা এক গবেষণায় দেখা গেছে, তারা যদি জানেন যে কোন একটি রুট পরিবেশবান্ধব তখন তারা সেই পথটিই বেছে নেয়ার চেষ্টা করেছেন। আগামী মাসগুলোতে ম্যাপস এ্যাপ ব্যবহার করার সময় মোটরকার, বাইসাইকেল এবং গণপরিবহনের বিভিন্ন অপশন একসঙ্গেই দেখতে পাবেন, তাদের ভিন্ন ভিন্ন অপশনে গিয়ে দেখতে হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App