×

সারাদেশ

পঞ্চগড়ে আবারো মৃদু ভূমিকম্প অনুভূত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২১, ০৪:০১ পিএম

পঞ্চগড়ে আবারো মৃদু ভূমিকম্প অনুভূত

তেতুঁলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে আবারো মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৯ মাত্রার। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭ টা ৩৬ মিনিট ৫৫ সেকেন্ডে মৃদু ভূমিকম্প অনুভূত হয় পুরো জেলা জুড়ে। তবে মৃদু ভূমিকম্পটির ব্যাপ্তি ছিল কয়েক সেকেন্ডের। এসময় জেলার ঘড়-বাড়ি, গাছপালাগুলো কেঁপে ওঠে। গতকালের ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের পর মঙ্গলবার আবারো ভূমিকম্পে স্থানীয় মানুষজনের মাঝে ভয়ভীতি ছড়িয়ে পড়ে। তবে জেলার কোথাও কোন ক্ষয়ক্ষতির বা হতাহতের খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ৭টা ৩৬ মিনিট ৫৫ সেকেন্ডে একবার ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ভারতের জলপাইগুড়ি থেকে ১৫ কিলোমিটার উত্তর-উত্তর পশ্চিমে। উৎপত্তিস্থলে ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ৩ দশমিক ৯ মাত্রার। ঢাকা থেকে ওই স্থানের দূরত্ব ৩৬২ কিলোমিটার।

এর আগে গতকাল সোমবার রাত ৯ দশমিক ২০ মিনিটে জেলায় ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভূটানের সামসি থেকে উত্তর-উত্তর পশ্চিমে ৩৩ কিলোমিটার দূরে। ঢাকা থেকে ওই স্থানের দূরত্ব ছিল ৪০৩ কিলোমিটার।

তবে পঞ্চগড়ের তেতুঁলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১১ দশমিক ১৫ মিনিটে আবারো মৃদু ভূমিকম্প অনুভূত হয়। এর ব্যাপ্তি কয়েক সেকেন্ডের ছিল।

এ বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের আবহাওয়াবিদ মো মোমিনুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তাদের কাছে এ ধরনের কোন তথ্য নেই বলে জানান তিনি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের আবহাওয়াবিদ মো. মোমিনুল ইসলাম জানান, মঙ্গলবার সকালে ৩ দশমিক ৯ মাত্রার মৃদু ভূমিকম্প অনুভূত হয়। এর আগে গতকালও দেশের বিভিন্ন স্থানে ৫ দশমিক ১ মাত্রার মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App