×

সারাদেশ

বাউফলে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালের বারান্দায় চলছে চিকিৎসা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২১, ০৬:৪২ পিএম

বাউফলে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালের বারান্দায় চলছে চিকিৎসা

পটুয়াখালীর বাউফলে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

পটুয়াখালীর বাউফলে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। গত পাঁচ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১২৩ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদের অধিকাংশই শিশু ও নারী। এ সকল রোগীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে  স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। ডায়রিয়া রোগীর চাপে ওয়ার্ডের বেড ও ফ্লোরে জায়গা সংকুলন  হচ্ছে না। অনেক রোগী হওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা যায়, গত মাসে এই স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৩৫ জন ডায়রিয়া আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। চলতি মাসে প্রথম পাঁচ দিনেই ১২৩ জন রোগী ভর্তি হয়েছে। ডায়রিয়ার প্রকোপ যে হারে বাড়ছে তাতে  কয়েক দিনের মধ্যেই ব্যাপক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট চিকিৎসকগণ।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরমিয়াজান গ্রামের রাহেলা বেগম বলেন, তার চার বছরের শিশুর প্রথমে পেট ব্যথা শুরু হয়। স্থানীয় গ্রাম্য চিকিৎসকের ওষুধে সুস্থ না হওয়ায় হাসপাতালে এনে ভর্তি করি।

মদনপুরা ইউনিয়নের দরগাবাড়ি এলাকার শামিমা আক্তার তিনি তার দুই ছেলে তামিম (১২) ও তানিম (৬) কে নিয়ে হাসপাতালের বারান্দার একটি বেডে বসে আছেন। তিনি বলেন, প্রথমে ছোট ছেলের ডায়রিয়া হলে ঘন্টা খানেক পরে বড় ছেলেরও অসুস্থতা শুরু হয়। কোন উপায় না পেয়ে দুই দিন ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছি।

বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্ত কুমার সাহা বলেন, বিগত বছরের চেয়ে চলতি বছর ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। একদিকে প্রচন্ড তাপদাহ অপর দিকে কোন বৃষ্টিপাত না হওয়ায় দিনে গরম রাতে ঠান্ডা পড়ছে। এ ধরণের আবহাওয়ার কারণে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। তিনি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া চিকিৎসার পর্যাপ্ত ওষুধ রয়েছে।  এ অবস্থায় তিনি স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ ও স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App