×

সারাদেশ

নোয়াখালীতে ঢিলেঢালা লকডাউন, ব্যবসায়ীদের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২১, ০৭:৪৭ পিএম

নোয়াখালীতে ঢিলেঢালা লকডাউন, ব্যবসায়ীদের বিক্ষোভ

নোয়াখালীতে চলছে গাড়ি। ছবি: ভোরের কাগজ

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশব্যাপী লকডাউনের প্রথমদিন নোয়াখালীতে অনেকটাই ঢিলেঢালা ছিল। এদিকে সাতদিন দোকান বন্ধ রাখার প্রতিবাদে লকডাউনবিরোধী বিক্ষোভ মিছিল করেছে ব্যবসায়ীরা।

সোমবার (৫ এপ্রিল) সকাল থেকে জেলার প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনী, সদর উপজেলার সোনাপুর আলেকজান্ডার সড়কে বেশ কয়েকটি বাস চলাচল করতে দেখা গেছে। জেলা শহর মাইজদীতে দুরপাল্লার যানবাহন চলাচল বন্ধ থাকলেও আভ্যন্তরীণ বিভিন্ন প্রকারের যানবাহন চলাচল করতে দেখা গেছে। বিভিন্ন স্থানে ও শপিংমলে অনেক দোকানপাট খোলা থাকতে দেখা গেছে।

সোমবার দুপুরে জেলার প্রধান বাণিজিক কেন্দ্র চৌমুহনী বাজারের ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে সাধারণ কাপড় ব্যবসায়ী ও দোকানের কর্মচারীরা লকডাউনবিরোধী বিক্ষোভ মিছিল থেকে সরকারের সিন্ধান্তের প্রতিবাদ জানান।

এসময় ব্যবসায়ী নেতৃবৃন্দ সরকারের কাছে জোর দাবি জানিয়ে বলেন, স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলা রেখে ব্যবসা করতে চান তারা।

বেগমগঞ্জ থানার ওসি মুহাম্মদ কামরুজ্জামান সিকদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লকডাউনবিরোধী বিক্ষোভ মিছিলের কথা শুনে ঘটনাস্থলে গিয়ে পুলিশ বিক্ষোভকারীদের পায়নি। তারা শতাধিক ব্যবসায়ী এ বিক্ষোভ মিছিল করেছে।

জেলায় লকডাউন পুরোপুরি কার্যকরে মাঠে আইন শৃঙ্খলাবাহিনীর তৎপরতা কম দেখা গেলেও জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান জানান, জেলার ৯টি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারদের নেতৃত্বে লকডাউন কার্যকরে সর্বাত্বক চেষ্টা চলছে। এছাড়া সরকারি নির্দেশনা বাস্তবায়নে জেলা প্রশাসনের সাতটি মোবাইল টিম মাঠে কাজ করছেন।

সদর উপজেলা নির্বাহী অফিসার ফারহানা জাহান উপমা জানান, সোমবার সকাল থেকে তিনি এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে উপজেলার সোনাপুর, দত্তেরহাট, মাইজদী পৌরবাজার ও মাইজদী বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে স্বাস্থ্যবিধি না মানায় এবং ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখায় মোট ২০টি মামলায় ১২ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। তাদের এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার।

বেগমগঞ্জে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে লকডাউনে বাস চলাচল করায় ২টি বাসের ড্রাইভারসহ ২০টি যানবাহন ও ৩৬টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৩৯ হাজার টাকা অর্থদণ্ড করেছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার শামছুন নাহার। তিনি জানান, লকডাউনবিরোধী কার্যক্রম প্রতিরোধ করতে তাদের অভিযান অব্যাহত থাকবে।

নোয়াখালীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তারিকুল আলম জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে লকডাউনে যানবাহন চলাচল, নিষেধকৃত দোকানপাট খোলা রাখা ও স্বাস্থ্যবিধি না মানার অপরাধে লকডাউনের প্রথমদিন জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৩১টি মামলা হয়েছে। এতে অর্থদণ্ড করা হয়েছে ১ লক্ষ ৪০ হাজার ৩৯০ টাকা। এসময় জনসাধারণকে সচেতন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে এক হাজার মাক্স বিতরণ করা হয়।

গত ৯ মাসের মধ্যে নোয়াখালীতে একদিনে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে ৫ গুণ। গত ২৪ ঘন্টায় সোমবার করোনা রোগী শনাক্ত হয়েছে ১১১ জন। এরমধ্যে বেগমগঞ্জ উপজেলায় ৩৯ জন। জেলায় এ পর্যন্ত ৬ হাজার ২০৬জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

সোমবার দুপুর আড়াটার দিকে জেলার কবিরহাটে করোনায় আক্রান্ত হয়ে সাইফুদ্দিন (৬৫) নামে এক ব্যবসায়ী মৃত্যুর মধ্যদিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৯৩ জনে।

জেলার শহীদ ভুলু স্টেডিয়ামে স্থাপিত কোভিট হাসপাতালের জন্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দেওয়া দুটি ভেন্টিলেটর একবছর পরও এখনো চালু করা হয়নি। এতে চরম ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা।

সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার ভেন্টিলেটর দুটি চালুর বিষয়ে কোনো জবাব না দিয়ে জানান, কোভিট হাসপাতালের যাবতীয় বিষয় পর্যবেক্ষণ করতে মঙ্গলবার ঢাকা থেকে প্রকৌশলী আসবেন। বর্তমানে এখানে ৭২টি ছোট সিলিন্ডার, ৬২টি বড় সিলিন্ডার আছে। ২টি হাইফ্লো সিলিন্ডার লাগানো আছে। রোগীদের ভালো সেবা দেয়ার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App