×

জাতীয়

দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২১, ০৯:৪৮ পিএম

দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প

ভুমিকম্প

দেশের কয়েকটি জেলায় মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে। তবে ঢাকা অঞ্চল থেকে রাজশাহী ও রংপুর-দিনাজপুরসহ উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলায় অনুভূতির মাত্রা তুলনামূলক বেশি ছিল।

সোমবার (৫ এপ্রিল) রাত ৯ টা ২৫ মিনিটের দিকে এ কম্পন অনুভূত হয়। তবে এখনও পর্যন্ত কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

জানা গেছে, ঢাকা, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, দিনাজপুর, শেরপুর, নীলফামারি, জয়পুরহাট, বগুড়া, নওগাঁসহ বেশ কয়েকটি জেলায় এ ভূমিকম্পনের অনুভূত হয়।  ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের সিকিম রাজ্যে। উৎপত্তিস্থলে মাত্রা ছিল ৫ দশমিক ৬।

বিভিন্ন জেলা থেকে ভূমিম্পের পরিস্থিতি জানিয়েছেন ভোরের কাগজের প্রতিনিধিরা। কুড়িগ্রামের রৌমারী থেকে ভোরের কাগজের প্রতিনিধি জানান, উপজেলায় রাত ৯টা ২২ মিনিটে হালকা ভূমিকম্প হয়েছে এতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। গাইবান্ধা প্রতিনিধি জানান, জেলায় রাত ৯ টা ২০ মিনিটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। রাজশাহী প্রতিনিধি জানান, জেলায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। রাত ৯ টা ২২ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। মৃদু ভূমিকম্পের ফলে রাজশাহীতে হালকা ঝাঁকুনি অনুভূত হয়েছে। ভূমিকম্পের সময় অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। তবে এতে কোনো বড় ধরনের ক্ষয়-ক্ষতি বা হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। আদিতমারী (লালমনিরহাট) প্রতিনিধি জানান,  সেখানে মৃদু ভূমিকম্প অনুভব হযেছে। সোমবার ৯টা ২০ মিনিটে এ কম্পন অনূভুত হয়েছে। মানুষ আতঙ্কে ঘর থেকে বেরিয়ে এসেছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। নওগাঁর আত্রাই প্রতিনিধি জানান, নওগাঁয় মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার রাত ৯ টা ২২ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। নওগাঁসহ জেলার বিভিন্ন হালকায় ঝাঁকুনি অনুভূত হয়েছে। ভূমিকম্পের সময় অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। তবে এতে কোনো বড় ধরনের ক্ষয়-ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। গাইবান্ধা প্রতিনিধি জানান, রাত ৯ টা ২২ মিনিটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। প্রায় ৭ থেকে ৯ সেকেন্ড স্থায়ী ভুমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে পড়ে। কুড়িগ্রাম আবহাওয়া অফিস জানায়, কুড়িগ্রাম ও গাইবান্ধা অঞ্চলে রিখটার স্কেলে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তি স্থল ঢাকা আগারগাঁও আবহাওয়া অফিস থেকে ৪০৯ কিমি দূরে ভারতের সিকিমে। এসময় সাধারণ মানুষ উঁচু ভবন ও ঘর থেকে আতঙ্কে বেরিয়ে আসেন। তবে এতে কোনো বড় ধরনের ক্ষয়-ক্ষতি বা হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। পঞ্চগড় প্রতিনিধি জানান, জেলায় ৯টা ২১ মিনিটে মৃদু ভূমিকম্প অনুভূত। কোন ক্ষয় ক্ষতির খবর পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App