×

চিত্র বিচিত্র

গাড়িতে মৌমাছির চাক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২১, ১০:৪৭ এএম

গাড়িতে মৌমাছির চাক

গাড়িতে মৌচাক। ছবি: সংগৃহীত

পার্কিং লটে গাড়ি রেখে শপিং করতে গেছেন এক ব্যক্তি। ১০ মিনিটের মাথায় বেরিয়ে এসে দেখলেন গাড়িতে বাসা বেঁধেছে মৌমাছি। অবাক হওয়ার বিষয়! এমনই এক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এক ব্যক্তি গাড়ি রেখে মুদি দোকানে ঢুকেছিলেন। ফিরে এসে দেখেন তাঁর গাড়িতে মৌমাছির ঝাঁক। একটি-দুটি নয়, গাড়িতে প্রায় ১৫ হাজার মৌমাছি!

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ঘটনাটি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের লাস ক্রুসেস শহরে। বিকেল বেলা নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে গাড়ি নিয়ে বের হয়েছিলেন এক ব্যক্তি। স্থানীয় আলবার্টসন্স সুপার মার্কেটের পার্কিং লটে গাড়ি রেখে ভেতরে যান তিনি। বেশি সময় নেননি। ১০ মিনিটের মধ্যে ফিরে এসে গাড়িতে উঠে তিনি যাত্রা করেন। তবে অল্প সময়ের মধ্যে বুঝতে পারেন গাড়িতে কিছু একটা ঘটছে। চালকের আসন থেকে পেছনে তাকিয়ে চোখ কপালে উঠে যায় তাঁর। পেছনের আসনে ঝাঁকে ঝাঁকে মৌমাছি দেখতে পান।

কী করবেন, বুঝতে পারছিলেন না। বুদ্ধি করে জরুরি সেবার ৯১১ নম্বরে ফোন করে সাহায্য চান। ফোন পেয়ে ছুটে আসেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তাঁরা গাড়িটি থেকে মৌমাছিগুলোকে বের করে আনেন। দেখা যায়, প্রায় ১৫ হাজার মৌমাছি চাক গড়তে ওই গাড়িতে প্রবেশ করেছিল।

তবে ওই ব্যক্তির নাম প্রকাশ করেনি গণমাধ্যম। লাস ক্রুসেস ফায়ার ডিপার্টমেন্টের কর্মী জেসি জনসন এই ঘটনা গণমাধ্যমকে জানান। অবসরে মৌমাছি ও মধু সংগ্রহ করা তাঁর শখ। ৩৭ বছর বয়সী জেসি জনসন জানান, এই ঘটনায় গাড়িটির চালক কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছিলেন। কী করবেন, বুঝতে পারছিলেন না। এ জন্য ফোন করে সাহায্য চেয়েছিলেন। তবে তিনি অক্ষত আছেন। মৌমাছির ঝাঁক গাড়ি থেকে বের করে প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়েছে।

জেসি জনসন বলেন, বসন্তকালে মৌমাছিরা ভীষণ ছোটাছুটি করে। এই সময় ঝাঁকগুলো নতুন রানি মৌমাছির নেতৃত্বে এক জায়গা থেকে অন্যত্র যায়। নিরাপদ বিবেচনা করে গাড়িতে আবাস গড়ার চেষ্টায় ছিল মৌমাছিগুলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App