×

আন্তর্জাতিক

ইস্টার সানডে উপলক্ষে ইতালিতে কঠোর লকডউন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২১, ১০:২৫ এএম

ইস্টার সানডে উপলক্ষে ইতালিতে কঠোর লকডউন

ফাইল ছবি

করোনার তৃতীয় ঢেউয়ে ইতালিতে আবারও সংক্রমণ বেড়েছে। দেশটির সব অঞ্চলই এখন ‘রেড জোন’। করোনায় ক্ষতিগ্রস্ত ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম স্থানে থাকা দেশটির প্রশাসন সীমাবদ্ধতার মধ্যেই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে চলছে। তবে খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে পুরোনো ধর্মীয় অনুষ্ঠান ‘ইস্টার সানডে’ কে ঘিরে জনসমাগম ঠেকাতে এবার তিন দিনের কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। তবে এ ধর্মীয় অনুষ্ঠান বাড়িতে পরিবারের সঙ্গে উদ্যাপনে কোনো বাধা নেই।

এদিকে লকডাউন চললেও খোলা থাকবে চার্চগুলো। কিন্তু অনুষ্ঠানটিতে গণহারে মানুষের যোগ দানের ব্যাপারে নিরুৎসাহিত করা হচ্ছে। এবছরও গত বছরের ন্যায় পোপ ফ্রান্সিস জনশূন্য সেন্ট পিটার্স স্কয়ারে ‘ইস্টার’এর বক্তৃতা করবেন।

রেড জোন এলাকায় সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ইস্টার সানডে উপলক্ষ্যে একই এলাকায় বসবাস করা মানুষ তাদের আত্মীয়-স্বজনদের বাড়িতে যেতে পারবে। ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা ল্যামোরগেস বলেছেন, ‘কোনোভাবেই লকডাউন ভঙ্গ করা উচিত হবে না। এখনই সময় ইতালিয়ানদের দায়িত্ববোধ দেখানোর। ভ্যাকসিন আসছে এবং মানুষ গ্রহণ করছেন। সবাই যখন ভ্যাকসিনের আওতায় আসবেন, তখন আমরা স্বাভাবিক অবস্থায় ফিরতে পারব।’

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশটি অন্যান্য দেশের তুলনায় ক্ষতি কিছুটা কমাতে সক্ষম হলেও তৃতীয় ঢেউ নিয়ে এখন চিন্তিত ইতালি সরকার। ফলে সংক্রমণ ঠেকাতে ঘোষিত লকডাউন কঠোরভাবে পালনে জনসাধারণকে বাধ্য করা হচ্ছে। নিত্যপণ্য ও ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ রাখা হচ্ছে। তবে রেস্টুরেন্টগুলো থেকে অনলাইনে খাবার কেনার সুযোগ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App