×

জাতীয়

স্থগিত হলো বার কাউন্সিল নির্বাচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২১, ০৭:৫০ পিএম

স্থগিত হলো বার কাউন্সিল নির্বাচন

ফাইল ছবি

সারাদেশের আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের আগামী ২৫ মের নির্বাচন স্থগিত করা হয়েছে। শনিবার (৩ এপ্রিল) প্রতিষ্ঠানটির সচিব জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চত করেন। অনির্দিষ্ট কালের জন্য এ নির্বাচন স্থগিত করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে গত ১৮ মার্চ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। বার কাউন্সিল চেয়ারম্যান ও বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন স্বাক্ষর করেন এটি। ভোটের মাধ্যমে সারা দেশের প্রায় ৫০ হাজর আইনজীবী তিন বছরের জন্য ১৪ জন প্রতিনিধি নির্বাচন করবেন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১১ এপ্রিল ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ নির্ধারন করা ৫ এপ্রিল।

বার কাউন্সিলের বর্তমান কমিটির মেয়াদ আগামী জুনে শেষ হবে। তার আগেই এ নির্বাচন সম্পন্ন করার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হলো। বার কাউন্সিলের ১৫ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান পদাধিকার বলে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল। বাকি ১৪ জন সদস্য তিন বছরের জন্য নির্বাচিত হন। সারা দেশের সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন ও দেশের সাতটি অঞ্চল থেকে বাকি সাতজন সদস্য নির্বাচিত হবেন। নির্বাচিত সদস্যরা তাদের মধ্য থেকে একজনকে ভাইস চেয়ারম্যান মনোনীত করবেন।

সবশেষ ২০১৮ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত বার কাউন্সিল নির্বাচনে ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ১২টি পদে ও বিএনপি সমর্থক আইনজীবীরা দুটি পদে বিজয়ী হন। পরবর্তীতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ও জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App