×

জাতীয়

লকডাউনের খবরে ভিড় বেড়েছে লঞ্চে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২১, ০৮:০৮ পিএম

লকডাউনের খবরে ভিড় বেড়েছে লঞ্চে

লকডাউনের খবরে শনিবার রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে যাত্রীদের ভিড়। ছবি: শাহাদাত হাওলাদার

সপ্তাহব্যাপী লকডাউনের খবরে ঢাকা ছাড়তে শুরু করেছেন মানুষ। এ কারণে ঢাকা নদীবন্দর সদরঘাটে শনিবার (৩ এপ্রিল) বিকালের পর থেকেই যাত্রীদের ভিড় বাড়তে থাকে। ধারণ ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী বহনের নিয়ম কানুন সন্ধ্যার পর থেকে মানতে দেখা যায়নি কোনো লঞ্চে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) যুগ্ম পরিচালক জয়নাল আবেদীন জানান, হঠাৎ করেই যাত্রীদের ভিড় বেড়ে যাওয়ায় সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে কিছুটা বেগ পেতে হচ্ছে তাদের। তবে বিআইডব্লিউটিএ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও লঞ্চ মালিকদের লোকজন নিয়ে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন তারা। রবিবার এ চাপ আরো বাড়তে পারে বলে আশঙ্কা করেন তিনি।

যাত্রী বেড়ে গেলেও লঞ্চ বাড়েনি সদরঘাটে। ফলে ঠাসাঠাসি করে ছেড়ে যেতে দেখা যায় লঞ্চগুলোকে। শনিবার দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যে মোট ৮৪টি লঞ্চ ছেড়ে যায়। আগের দিন ছেড়েছিল ৮৩টি। গত বৃহস্পতিবার থেকে লঞ্চের ডেক ও চেয়ার শ্রেণির যাত্রীদের জন্য ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা জারি করে নৌ পরিবহন মন্ত্রণালয়।

দেখা গেছে, লঞ্চের ডেকে যাত্রীরা গাদাগাদি করে শুয়ে-বসে রয়েছেন। অনেকের মুখেই মাস্ক নেই। কেউ থুতনিতে মাস্ক ঝুলিয়ে ঘোরাফেরা করছেন টার্মিনালের পন্টুনগুলোতে। এম ভি পারাবত-৭ লঞ্চের যাত্রী আরিফ জানান, সরকার টানা ৭ দিনের লকডাউন ঘোষণা করছে বলে তিনি শুনেছেন। ঢাকায় তিনি ছোট একটি দর্জির দোকান চালান। দোকান বন্ধ থাকলে আয়ও বন্ধ। তাই পরিবার নিয়ে গ্রামের বাড়ি বরিশালের উদ্দেশে ছুটেছেন। সেখানে গিয়ে অন্তত নিজের ক্ষেতে ফসল ফলাতে পারবেন। আরেক যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, যাচ্ছি ঠাসাঠাসি করে। কিন্তু ভাড়া দিতে হবে বেশি। এটা কেমন কথা?

এদিকে লঞ্চ মালিকদের সংগঠন যাত্রী পরিবহন সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন বীরবিক্রম জানান, আমরা লঞ্চে লাইন টেনে দূরত্ব চিহ্নিত করে দিয়েছিলাম। কিন্তু হঠাৎ যাত্রী বেড়ে যাওয়ায় একটু সমস্যা হচ্ছে। কেউ কারো কথা শুনছে না। তবুও আমরা চেষ্টা করছি। ভাড়া সরকারি নিয়মেই আদায় করা হচ্ছে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App