×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সংসদ ভবনে হামলার চেষ্টা, পুলিশসহ নিহত ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২১, ০৩:০৬ এএম

যুক্তরাষ্ট্রের সংসদ ভবনে হামলার চেষ্টা, পুলিশসহ নিহত ২

এই নীল গাড়িটি দিয়ে ক্যাপিটল ভবনের বেষ্টনী ভাঙার চেষ্টা করে সন্দেহভাজন হামলাকারী। ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের সংসদ ভবনে হামলার চেষ্টা, পুলিশসহ নিহত ২

ক্যাপিটল ভবন ঘিরে সতর্ক অবস্‌থায় নিরাপত্তারক্ষা বাহিনী। ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের সংসদ ভবনে হামলার চেষ্টা, পুলিশসহ নিহত ২

নিহত পুলিশ কর্মকর্তা। ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে সংসদ ভবন ক্যাপিটল হিলে হামলার চেষ্টা চালিয়েছে এক ব্যক্তি। এ সময় দুই ব্যক্তি নিহত হয়েছেন। তাদের একজন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। তার নাম উইলিয়াম '‌বিলি' ইভানস। অন্যজন সন্দেহভাজন হামলাকারী। সে পুলিশের গুলিতে নিহত হয়। এ ছাড়া আরেকজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

শুক্রবার (২ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের সংসদ ভবন লকডাউন করে দেয় দেশটির স্থানীয় প্রশাসন।

[caption id="attachment_275782" align="alignnone" width="785"] এই নীল গাড়িটি দিয়ে ক্যাপিটল ভবনের বেষ্টনী ভাঙার চেষ্টা করে সন্দেহভাজন হামলাকারী। ছবি: বিবিসি[/caption]

গত ৬ জানুয়ারি তৎকালীন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার পর শুক্রবার ক্যাপিটল ভবনে এ হামলার ঘটনা ঘটল।

কংগ্রেসের একজন জ্যেষ্ঠ সহকারী ও ক্যাপিটল পুলিশ সূত্র জানায়, সন্দেহভাজন ওই ব্যক্তি গাড়ি নিয়ে ক্যাপিটল ভবনের কনস্টিটিউশন অ্যাভিনিউয়ে নিরাপত্তা বেষ্টনী ভাঙার চেষ্টা করে। এরপর সে গাড়ি থেকে বের হয়ে ছুরি নিয়ে হামলা চালানোর চেষ্টা করে। সে সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুই সদস্য ছুরিকাঘাতের শিকার হন। এরপর পুলিশ সন্দেহভাজন ওই ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালালে হামলাকারী গুলিবিদ্ধ হয়। তাকে হাসপাতালের নেওয়ার পর মারা যায়।

[caption id="attachment_275783" align="alignnone" width="737"] ক্যাপিটল ভবন ঘিরে সতর্ক অবস্‌থায় নিরাপত্তারক্ষা বাহিনী। ছবি: বিবিসি[/caption]

ওয়াশিংটন মেট্রোপলিটন পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত প্রধান রবার্ট কনটে বলেন, এই হামলাকে এখন পর্যন্ত সন্ত্রাসী কর্মকাণ্ড মনে হচ্ছে না।

ঘটনার পরপরই ক্যাপিটল ভবন এলাকায় আবারও ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

[caption id="attachment_275784" align="alignnone" width="710"] নিহত পুলিশ কর্মকর্তা। ছবি: বিবিসি[/caption]

টেলিভিশন ফুটেজে দেখা যায়, ক্যাপিটল ভবনের দিকে যাওয়া একটি সড়কে নিরাপত্তা বেষ্টনী নীল রঙের একটি প্রাইভেট কার দিয়ে ভাঙার চেষ্টা করে ওই হামলাকারী। তার নাম-পরিচয় অথবা উদ্দেশ্য সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App