×

জাতীয়

বাস টার্মিনাল ও রেলষ্টেশনগুলোতে মানুষের ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২১, ০৮:২১ পিএম

বাস টার্মিনাল ও রেলষ্টেশনগুলোতে মানুষের ভিড়

লকডাউন ঘোষণার পর রাজধানীর বাস টার্মিনালে বাড়ছে মানুষের ভিড়। ছবি: শাহাদাত হাওলাদার।

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারের লকডাউন ঘোষণার পর শনিবার (৩ এপ্রিল) দুপুর থেকেই বাস, রেলষ্টেশনগুলোতে মানুষের ভিড় বেড়েছে। নগরীর সব স্থান থেকেই টিকিটের জন্য ঘরমুখো মানুষের চাপ হঠাৎ করেই বেড়ে যায়। করোনার সংক্রমণ প্রতিরোধে সরকারের দেওয়া সব স্বাস্থ্যবিধি উপেক্ষা করেই পরিবার-পরিজন নিয়ে সবাইকে টার্মিনাল ও ষ্টেশনের দিকে ছুটতে দেখা গেছে। রোববার এই ভিড় আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

শনিবার দুপুর ১টা থেকেই রাজধানীর সায়েদাবাদ, মহাখালি ও গাবতলী বাস টার্মিনালের দিকে লোকজনকে ছুটতে দেখা যায়। মহাখালি বাস টার্মিনাল থেকে অনেকেই টিকিট পাওয়ার সঙ্গে সঙ্গে নিদিষ্ট গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করে গেছে। শেওড়াপাড়ায় বাসিন্দা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র জামাল উদ্দিন লকডাউন ঘোষণার বিষয়টি প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে মহাখালী বাস টার্মিনালে পৌঁছে হালুয়াঘাটের বাসে উঠে পড়েন। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও দুটি টিউশনির জন্য ঢাকায় অবস্থান করছিলেন। লকডাউন কার্যকর হলে টিউশনি করা হবে না, তাই তিনি ভিড় বাড়ার আগেই গ্রামের বাড়িতে ফিরে যাচ্ছেন বলে জানান।

জামাল উদ্দিনের মতো আরো অনেকেই পরিবার নিয়ে বাসের যাত্রী হয়েছেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের ঘোষণার পর রাজধানীর পান্থপথ ও কলাবাগানে দূরপাল্লার বাস কাউন্টারগুলোর সামনেও লোকজনের ভিড় দেখা গেছে। এক দম্পত্তিকে ১ হাজার ৬০০ টাকায় কক্সবাজারে যাওয়ার জন্য রাতের বাসের দুটি টিকিট কাটতে দেখা গেছে। অপর এক ব্যক্তিকে ১ হাজার ২০০টায় একটি টিকেট কাটতে দেখা গেছে। ওই যাত্রী জানান, সোমবার থেকে সরকার লকডাউনের প্রস্তুতি নিচ্ছে। ৭ দিনের জন্য বলা হলেও লকডাউনের মেয়াদ আরো বাড়তে পারে। ঢাকায় আটকে থাকার সম্ভাবনা রয়েছে। তাই তিনি রাতের বাসেই বাড়ি ফিরে যাবেন।

শনিবার বিকেলের দিকে গাবতলী বাস টার্মিনালের কাউন্টারগুলোর সামনেও ভিড় দেখা গেছে। অফিস ছুটি হওয়ার সঙ্গে সঙ্গে কাউন্টারে বিভিন্ন রুটের টিকিট প্রত্যাশীদের ভিড়ও বেড়ে যায়। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষকে টিকিটের জন্য কাউন্টারগুলোর সামনে ভিড় করতে দেখা গেছে। যাত্রীদের চাপে কাউন্টারের লোকজনের তৎপরতাও বেড়ে যায়। চৈত্রের দুপুরে ঝিমিয়ে পড়া টার্মিনাল যাত্রীর চাপে হঠাৎ করেই সরগরম হয়ে ওঠে। এখানেও যাত্রী বা বাস কোম্পানীগুলোর লোকজনের মধ্যে স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। সায়েদাবাদ বাস টার্মিনালেও ঘরমুখো যাত্রীদের চাপ বেড়েছে। লকডাউনের চুড়ান্ত ঘোষনা আসলে আজ রবিবার মানুষের উপচে পড়া ভিড় থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

লকডাউনের খবর ছড়িয়ে পড়ার পর সদরঘাট লঞ্চ টার্মিনালেও যাত্রীদের ভিড় বেড়েছে। যাত্রীর চাপ বাড়ার কারণে স্বাস্থ্যবিধি চরমভাবে ব্যাহত হচ্ছে। ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহন ও দূরত্ব বজায় রেখে যাত্রী নেয়ার কথা থাকলেও সেদিকে কারো তোয়াক্কা নেই। ইচ্ছেমতো যাত্রী তুলতেই লঞ্চের লোকজনকে ব্যস্ত থাকতে দেখা গেছে।

এদিকে লকডাউনে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন ঘোষণার পর কমলাপুর রেল ষ্টেশনসহ সবগুলো ষ্টেশনে যাত্রীদের উপছে পড়া ভিড় দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App