×

বিনোদন

করোনায় মলিন জাতীয় চলচ্চিত্র দিবস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২১, ০৩:০৬ পিএম

করোনায় মলিন জাতীয় চলচ্চিত্র দিবস

বিএফডিসি

করোনায় মলিন জাতীয় চলচ্চিত্র দিবস

আজ জাতীয় চলচ্চিত্র দিবস। প্রতিবছর দিনটিকে ঘটাকরে উদযাপন করা হলেও এবার করোনার কারণে দিবসটিতে থাকছে না কোনো উৎসবের আমেজ। তবুও রঙিন হয়েছে বিএফডিসি।

চলচ্চিত্রের নানা সংগঠন দিনটিকে ঘিরে মাসখানেক আগে থেকে প্রস্তুতি নিলেও তার বাস্তবায়ন করতে পারছে না করোনা সংক্রমণের ভয়ে। জানা গেছে, আজ এফডিসিতে স্বাস্থ্যবিধি মেনে কিছু সভা সেমিনার অনুষ্ঠিত হবে।

প্রতিবছরই এফডিসিতে স্মরণিকা প্রকাশ, লাইভ টক শো, লাল গালিচা সংবর্ধনা, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পুতুল নাচ, নাগরদোলা, বায়োস্কোপ ও সাংস্কৃতিক পরিবেশনা করা হয় চলচ্চিত্র দিবসে। চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতিসহ সিনেমা সংশ্লিষ্ট সব সংগঠন মিলে একসঙ্গে উৎযাপন করে দিবসটি। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমিও দিবসটি উৎযাপন করে থাকে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। দিনটিকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। এরপর থেকে প্রত্যেক বছর চলচ্চিত্র দিবসকে ঘিরে এফডিসি রঙিন হয়ে হঠে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App