×

জাতীয়

স্বাস্থ্যবিধির বালাই নেই মেডিকেল ভর্তি পরীক্ষায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২১, ১২:২৭ পিএম

স্বাস্থ্যবিধির বালাই নেই মেডিকেল ভর্তি পরীক্ষায়

করোনা পরিস্থিতিতে মেডিকেলে ভর্তিচ্ছুকদের ভর্তি পরীক্ষা

স্বাস্থ্যবিধির বালাই নেই মেডিকেল ভর্তি পরীক্ষায়
স্বাস্থ্যবিধির বালাই নেই মেডিকেল ভর্তি পরীক্ষায়

করোনার ঝুঁকির মধ্যেও সামাজিক দূরত্ব না রেখে মেডিকেলে ভর্তি পরীক্ষায় অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের ভিড়। ছবিটি শুক্রবার মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ থেকে তোলা। ছবি: ভোরের কাগজ

দেশে করোনা সংক্রমণ যখন বাড়ছে আর বিশেষজ্ঞরা সব ধরণের জমায়েত নিষিদ্ধের কথা বলছেন তখন ঠিক এই সময়েই অনুষ্ঠিত হয়েছে মেডিকেলে ভর্তিচ্ছুকদের ভর্তি পরীক্ষা। শুক্রবার (২ এপ্রিল) সকাল ১০টা থেকে ১১ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা।

এবছর মেডিকেলে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। করোনার কারণে সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যুর সংখ্যা ছিলো ৫৫টি। সরকারের পক্ষ থেকে বারবারই বলা হয়েছে স্বাস্থ্যবিধি মেনেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু বাস্তব চিত্র দেখা গেছে সম্পূর্ণ ভিন্ন। পরীক্ষা কেন্দ্রে আসা অধিকাংশ মানুষ মুখে মাস্ক ব্যবহার করলেও এটা সবাই করেছেন তা বলা যাবে না। পরীক্ষার্থী ও অভিভাবকদের অনেককেই দেখা গেছে মাস্ক খুলে বসে থাকতে। সামাজিক দূরত্ব বা সবার মাস্ক পরা নিশ্চিত করতে তেমন কোনো উদ্যোগও চোখে পড়েনি। মাইকে সতর্ক করার চেষ্টা করা হলেও কাউকে নির্দেশনা মানতে দেখা যায়নি। এছাড়া পরীক্ষা কেন্দ্রে ঢোকার সময় সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো আলামত চোখে পড়েনি। গায়ে গায়ে লেগে লাইন ধরে দাঁড়িয়ে ছিলেন পরীক্ষার্থীরা। খুব কাছেই দাঁড়িয়ে ছিলেন অভিভাবকরাও।

প্রসঙ্গত; দেশের ৪৭টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। আর ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে আরো ৬ হাজার ৩৪০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। করোনা সংক্রমণের কারণে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের পরীক্ষা গত বছর নেয়া যায়নি। এ অবস্থায় সংক্রমণ কিছুটা কমলে গত ৮ ফেব্রুয়ারি সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি কার্যক্রমের সময়সূচি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App