×

আন্তর্জাতিক

বাংলাদেশিদের যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২১, ০৫:০৭ পিএম

বাংলাদেশিদের যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

বাংলাদেশিদের যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

করোনা সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যে বাংলাদেশসহ আরও কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। যা আগামী ৯ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। শুক্রবার (২ এপ্রিল) এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ডে ভ্রমণের ক্ষেত্রে 'রেড লিস্টে' যুক্ত হয়েছে ফিলিপাইন, পাকিস্তান, কেনিয়া ও বাংলাদেশের নাম। করোনার নতুন ভেরিয়েন্ট নিয়ন্ত্রণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 'রেড লিস্ট' এর ব্যাখায় বিবিসি বলছে, এর অর্থ হলো, আগামী ৯ এপ্রিল থেকে এইসব দেশ থেকে কেউ যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবে না।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৯ই এপ্রিল শুক্রবার ভোর চারটা থেকে ফিলিপিন্স, পাকিস্তান, কেনিয়া ও বাংলাদেশের নাম নিষিদ্ধ দেশের 'লাল তালিকা'য় অন্তর্ভুক্ত করা হবে।

এই তালিকায় মোট ৩৯টি দেশের নাম রয়েছে। নিষেধাজ্ঞার নির্দেশনাটি ৯ই এপ্রিল থেকে কার্যকর হলেও হিসেব করা হবে তার আগের ১০ দিন থেকে। এই সময়ে যেসব বাংলাদেশি যাত্রা শুরু করবেন, কিংবা যেসব যাত্রী বাংলাদেশসহ ঐ তিনটি দেশে ট্রানজিট করবেন তাদের যুক্তরাজ্যের যে কোন বন্দরে ঢুকতে দেওয়া হবে না। ব্রিটিশ কিংবা আইরিশ পাসপোর্টধারী যাত্রী, এবং যাদের ব্রিটেনে বসবাসের অনুমতি রয়েছে, তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়ছেন না।

তবে তাদেরকে সরকার অনুমোদিত কোয়ারেন্টিন সেন্টারে ১০ দিন থাকতে হবে। বাংলাদেশ বা অন্য তিনটি দেশ থেকে সরাসরি ফ্লাইট বাতিলের কোন পরিকল্পনা এখন পর্যন্ত নেই বলে যুক্তরাজ্য সরকার জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App