×

সারাদেশ

নাব্য সংকটে নদী এখন ফসলের মাঠ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২১, ১০:১৪ পিএম

নাব্য সংকটে নদী এখন ফসলের মাঠ

খুলনার ডুমুরিয়া উপজেলার ভদ্রা নদীর বুক জুড়ে ফসলের ক্ষেত।

যে নদীতে বছর জুড়ে পানির স্রোত প্রবাহিত হতো, চলতো পাল তোলা নৌকাসহ নানা রকম জলযান; সেই নদী এখন ফসলের মাঠে পরিণত হয়েছে। খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ভদ্রা নদীর বুক জুড়ে এখন শুধু ফসলের ক্ষেত।

গত‌ কয়েক বছর আগেও এ নদীর পানি সেচ দিয়ে নদীর দুইপাশে থাকা শত শত একর বোরো জমি চাষাবাদ করতেন স্থানীয় কৃষকরা। কিন্তু স্থানীয় প্রভাবশালীদের অবৈধ দখল ও অপরিকল্পিতভাবে বাঁধ এবং সেতু নির্মাণের কারণে অল্প সময়ের মধ্যেই নাব্য সংকটে পড়েছে নদীটি। তাই নদী তীরবর্তী ফসলি জমির মালিকরা সমস্ত নদী জুড়েই বোরো ধানের আবাদ করেছেন।

এছাড়া বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে কয়েক মাসব্যাপী নদীটির বিভিন্ন স্থানে স্থানীয় প্রভাবশালীরা বাঁধ দিয়ে নির্বিচারে মাছ নিধন করায় থেমে গেছে নদীর পানি প্রবাহ। অবশ্য এসব বাঁধ উচ্ছেদে উপজেলা প্রশাসন, ভূমি অফিস ও মৎস্য অফিসের কর্মকর্তারা সংশ্লিষ্টদের বারবার সতর্ক করলেও কোনো কাজ হয়নি। এদিকে সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা এবি এম সিরাজুল হক ওই নদীতে বেশ কয়েকবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন।

নদী পাড়ের কৃষক শেখ আব্দুল মজিদ জানান, এই নদীর পানি দিয়ে সারা বছর নিত্য প্রয়োজনীয় কাজ করা যেত। বোরো ফসলের মাঠে সেচ দেয়ার জন্য পানির কোনো চিন্তাই করতে হতো না। কিন্তু এখন আর নদীর বুকে সেচ দেয়ার মতো পানি নেই। নদীর বুকে চাষ করা হচ্ছে হাজার হাজার একর বোরো ধান।

তিনি আরও বলেন, এই নদীতে সারা বছর এলাকার জেলেরা মাছ ধরে জীবিকা নির্বাহ করতো। কিন্তু এখন প্রভাবশালীদের বাঁধায় তারা আর নদীতে মাছ ধরতে পারে না। ফলে প্রকৃত মৎস্যজীবীরা এখন বেকার। এছাড়া নদীতে ময়লা-আবর্জনা ফেলাসহ নানা স্থানে স্থানে বাঁধ দেয়ার ফলে স্রোত কমে পলি পড়ে নদী ভরাট হয়ে গেছে। তাই থেমে গেছে নৌকা চলাচলও।

এ বিষয়ে ডুমুরিয়া উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আবুবকর সিদ্দিক জানান, ভরাট হয়ে যাওয়ায় এই নদীতে আর মাছ ধরা যাচ্ছে না। নদীটি খনন করা প্রয়োজন।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ বলেন, নদীর মধ্যে ব্যক্তি মালিকানা কোনো জায়গা নেই। যারা এই জমি দখল করে চাষাবাদ করছেন, তাদের জানা দরকার এই নদী সরকারের। নদীটি জরুরিভাবে খনন করা হলে কৃষকসহ সব শ্রেণি-পেশার মানুষ অনেক উপকৃত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App