×

খেলা

কাবাডিতে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২১, ০৮:৫৫ পিএম

কাবাডিতে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার ফাইনালে শুক্রবার ( ২ এপ্রিল) কেনিয়াকে ৩৪-২৫ পয়েন্টের ব্যবধানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ঢাকার জাতীয় ভবিলবল স্টেডিয়ামে পাঁচ জাতির এই টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয় বাংলাদেশ ও আফ্রিকান দেশ কেনিয়া। গ্রুপ পর্বে পোল্যান্ড, কেনিয়া, নেপাল ও শ্রীলঙ্কার বিপক্ষে চারটি ম্যাচ খেলে চারটি ম্যাচেই জয় তুলে নিয়ে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

অপরদিকে একই স্টেডিয়ামে গত বৃহস্পতিবার কোয়ালিফাইং ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শ্রীলঙ্কাকে ৩৭-৩৬ পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠে কেনিয়া। যদিও প্রতিযোগিতাটিতে কেনিয়া ফেবারিট ছিল না। কিন্তু তবুও তারা ফাইনালে জায়গা করে নিয়েছিল সকলকে চমক দিয়ে। অপরদিকে বাংলাদেশ ছিল হট ফেবারিট। আর হট ফেবারিট হিসেবেই ফাইনালে ওঠে তারা এবং শেষ পর্যন্ত শিরোপা জয় করেই প্রতিযোগিতাটি শেষ করে। এর আগে টানা চার জয়ে ফাইনালে ওঠার পথে কেনিয়াকে রাউন্ড রবিন লিগের ম্যাচে ৩২-২৯ পয়েন্টে হারিয়েছিল বাংলাদেশ। দল দারুণ ছন্দে থাকায় ফাইনাল নিয়ে আশাবাদী ছিলেন বাংলাদেশ কোচ সাজুরাম গয়াত।

গ্রুপ পর্বে অপরাজি চ্যাম্পিয়ন হয়ে ফাইনালে ওঠা স্বাগতিক বাংলাদেশকে নিয়ে শিরোপা জয়ের আশাবাদ ব্যক্ত করেছিলেন তিনি। আর তার সেই আশা শেষ পর্যন্ত বাস্তাবেই রূপ নেয় গতকাল। ফাইনালের আগে তিনি বলেছিলেন, ‘পাঁচ জাতির এ টুনামেন্টে চমৎকার ছন্দে রয়েছে বাংলাদেশ। গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচই অসাধারণ খেলেছে। সেই সাফল্যের ধারাবাহিকতায় বাংলাদেশ দল ফাইনালেও শতভাগ সাফল্য পাবে বলে আমি আশাকরি।’ তিনি আরো বলেন, ‘আমার বিশ্বাস বাংলাদেশই এ আসরে শিরোপা জিতবে। ইতোমধ্যে প্রতিপক্ষের যেসব দুর্বলতা রয়েছে, সেগুলোর ভিডিও ফুটেজের মাধ্যমে সেগুলো খেলোয়াড়দের দেখানো হয়েছে। একই সঙ্গে নিজেদের ভুলক্রটিগুলোও শুধরে নিয়েছি আমরা।’

এই ম্যাচটিতে যদিও প্রথমদিক দিয়ে জয়ের সম্ভাবনা তৈরি করেছিল কেনিয়া। তারা বলতে গেলে বাংলাদেশের মনে কাঁপুনই ধরিয়ে দিয়েছিল। কিন্তু পরবর্তীতে বাংলাদেশের খেলোয়াড়রা সেই শঙ্কাকে উড়িয়ে দেন। কেনিয়াকে পেছনে ফেলে তারা এগিয়ে যায় এবং শেষ পর্যন্ত শিরোপা জয় করে তবেই টুর্নামেন্টটি শেষ করেন। এদিকে ম্যাচটি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে উল্লাসে মেতে ওঠেন বাংলাদেশের খেলোয়াড়রা। তবে রানার্সআপ হওয়া কেনিয়া শিরোপা না জিততে পারার কারণে মুখ গোমড়া করে থাকেননি। তারাও বাংলাদেশের সঙ্গে ম্যাচ শেষে নেচে গেয়ে ফাইনালের রাতটি রাঙিয়ে তোলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App