×

আন্তর্জাতিক

মিয়ানমারে 'গেরিলা ধর্মঘট' করার আহ্বান বিক্ষেভকারীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২১, ০২:১৮ পিএম

নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করা সেনাবাহিনীর বিরুদ্ধে ‘গেরিলা আঘাতের’ আহ্বান জানিয়েছে মিয়ানমারের বিক্ষোভকারীরা। শুক্রবার (২ এপ্রিল) সামরিক বাহিনী ইন্টারেনেট বন্ধ করে দেয়। নতুন করে এই ‍ বিধি নিষেধের কারণে এই আহ্বান জানান তারা।

মিয়ানমারে তারবিহীন ব্রডব্যান্ড যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে, এখন কেবল ফিক্সড-লাইনেই ইন্টারনেট সেবা চালু আছে। এমন অবস্থায় অভ্যুত্থানবিরোধীরা রেডিও তরঙ্গ, অফলাইন ইন্টারনেটের উপায় ও মোবাইল বার্তার মাধ্যমে যোগাযোগের চেষ্টা চালু রেখেছে। সামরিক বাহিনী ওয়্যারলেস ব্রডব্যান্ড কাটার জন্য সরবরাহকারীদের কাছে তাদের আদেশ ঘোষণা বা ব্যাখ্যা করেনি।

শুক্রবার মান্দালয়ের কাছে কেন্দ্রীয় সাগালিং এলাকায় এক সমাবেশে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। সেখানে চারজন গুলিবিদ্ধ হয় এবং দুজন গুরুতর আহত হয়। একজন প্রত্যক্ষদর্শী মনিওয়া গেজেটকে বলেছে, পুলিশ একটি পাহাড় থেকে গুলি চালাচ্ছে।

সারা দেশ জুড়ে বিক্ষোভকারীরা ফুলের তোড়া রেখে গেছে। মানুষ বাতাসে গোলাপ ধরে ছিল যখন তিন আঙ্গুল স্যালুট করছিল, যা প্রতিরোধের প্রতীক। পুরো বেঞ্চ ফুল এবং অভ্যুত্থান বিরোধী বার্তায় আবৃত ছিল।

লেকের ধারে ডান্ডেলিয়ন এবং লাল গোলাপের একটি ব্যবস্থায় লেখা ছিল ‘মায়ানমারের রক্তপাত হচ্ছে’। পরবর্তী দিনগুলোতে যদি রাস্তায় বিক্ষোভ হয়। যতটা সম্ভব গেরিলা হামলা করেন। দয়া করে যোগ দিন। ব্ল্যাকআউটের আশায় প্রতিবাদকারী নেতা খিন সদর ফেসবুকে পোস্ট করেছেন। চলো আবার রেডিও শুনি। চলো একে অপরকে ফোন করি।

ইন্টারনেট বন্ধ করে বিষয়টি তাৎক্ষণিকভাবে পরিষ্কার না। বৃহস্পতিবার তার প্রধান আইনজীবী বলেন, আটক নেত্রী সু চি এবং চারজন মিত্রের নামে গোপনীয়তা আইন লঙ্ঘনের অপরাধে মামলা হয়েছে। লঙ্ঘনের শাস্তি ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

আইনজীবী মিন মিন সো বলেন, সু চির সাম্প্রতিক ভিডিও শুনানিতে উপস্থিত ছিলেন এবং বলেন যে তিনি বলতে পারছেন না যে সামরিক একনায়কতন্ত্রের বিরুদ্ধে মিয়ানমারের দশকের পর দশক ধরে চলা লড়াইয়ের প্রধান নেতা দেশটির পরিস্থিতি সম্পর্কে সচেতন কিনা।

অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপি) এডভোকেসি গ্রুপের মতে এই গণজাগরণে প্রায় ৫৪৩ জন নিহত হয়েছে। সামরিক বাহিনী বারবার বলেছে যে নিহতরা সহিংসতা উস্কে দিয়েছে।

সু চির প্রশাসনের অবশিষ্টাংশ ঘোষণা করার পর বিক্ষোভকারীরা বৃহস্পতিবার দিনরাত বেশ কয়েকটি রাস্তায় ছিল। এসময় স্লোগান দিচ্ছিল, 'আমরা আত্মসমর্পণ করব না'

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App