×

জাতীয়

লঞ্চের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২১, ০৪:৩০ পিএম

লঞ্চের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

লঞ্চ। ফাইল ছবি

লঞ্চের ডেক ও আসন শ্রেণির যাত্রীদের ৬০ শতাংশ বেশি ভাড়া আদায়ের সিদ্ধান্ত বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকেই কার্যকর করা হয়েছে। তবে ভাড়া বাড়ানো হয়নি কেবিন যাত্রীদের। আগের দিন পাঠানো বিআইডব্লিউটিএর প্রস্তাবে অনুমোদন দিয়ে বৃহস্পতিবার দুপুরে প্রজ্ঞাপন জারি করে নৌপরিবহন মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানান, গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করার শর্তে অভ্যন্তরীণ যাত্রীবাহী লঞ্চের ডেক ও চেয়ার শ্রেণির ভাড়া ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার থেকেই এ ভাড়া কার্যকর হবে। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ২ সপ্তাহ পর্যন্ত এ ভাড়া কার্যকর থাকবে। তবে প্রয়োজন হলে এর মেয়াদ বাড়ানো হতে পারে। তিনি বলেন, লঞ্চে সামাজিক দূরত্ব মানা হচ্ছে কি না তা বিআইডব্লিউটিএ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোরভাবে মনিটরিং করবে। করোনার বিস্তার ঠেকাতে কঠোর হওয়ার বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।

লঞ্চ মালিকদের সংগঠন যাত্রী পরিবহন সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন বীরবিক্রম বলেন, আমরা গত ১০ বছরে কোনো ভাড়া বাড়াই নি। শুধু করোনাকালীন সময়ের জন্য এটি করা হয়েছে। যেহেতু কেবিনে সামাজিক দূরত্বের বিষয়টি আসে না, তাই কেবিনের ভাড়া বাড়ানো হয়নি। সেখানে আগের মতোই সব থাকছে। অর্থাৎ সবগুলো কেবিনেই যাত্রী পরিবহন করা যাবে। ৫০ শতাংশ খালি রাখতে হবে না।

বিআইডব্লিউটিএ জানায়, সাধারণ সময়ে লঞ্চের সর্বনিন্ম ভাড়া ছিল ১৮ টাকা। এখন তা ২৮ টাকা ৮০ পয়সা হবে। প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটারের ভাড়া ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে ২ টাকা ৭২ পয়সা হবে। আর ১০০ পরবর্তী কিলোমিটারের জন্য ১ টাকা ৪০ পয়সার পরিবর্তে ২ টাকা ২৪ পয়সা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App