×

পুরনো খবর

পাপুলের আসন শূন্য হওয়ার নোটিশ সংসদকে অবহিত করলেন স্পিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২১, ০৪:৫৪ পিএম

কুয়েতের আদালতে সাজাভোগকারী লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহীদুল ইসলাম পাপুল এর আসন শূন্য সংক্রান্ত নোটিশটি পাঠ করে সংসদকে অবহিত করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (১ এপ্রিল) একাদশ সংসদের দ্বাদশ অধিবেশনে স্পিকার শূন্য হওয়া আসন সংক্রান্ত নোটিশ পাঠ করে সংসদ সদস্যদরে অবগত করনে।

এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলনে, শহীদুল ইসলাম কুয়েতের ফৌজদারি আদালত কর্তৃক ২০২১ সালের ২৮ জানুয়ারি ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে ৪ বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় সংসদীয় আসন ২৭৫ ও লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহীদুল ইসলাম পাপুল বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নন। সে কারণে সংবিধানের ৬৭(১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে। সংসদের কার্যপ্রণালী বিধি ১৭৮ (৪) বিধি অনুযায়ী সংসদীয় আসন ২৭৫ ও লক্ষ্মীপুর-২ হতে নির্বাচিত সংসদ সদস্যের আসন শূন্য সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ইতোমধ্যেই জারি করা হয়েছে।

গত ২৮ জানুয়ারি হতে তার আসনটি শূন্য হয়েছে। এ আসন শূন্য হওয়ার বিষয়টি সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৩) উপ বিধি অনুযায়ী সংসদকে অবহিত করা হলো। ইতোমধ্যে এ শুন্য আসনে পূণরায় ভোটের জন্য নির্বাচন কমিশনকেও প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য চিঠি দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App