×

খেলা

নিউজিল্যান্ডে টাইগারদের লজ্জার হোয়াইটওয়াশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২১, ০৪:১৬ পিএম

নিউজিল্যান্ডে টাইগারদের লজ্জার হোয়াইটওয়াশ

নিউজিল্যান্ডে টাইগারদের হোয়াইটওয়াশ।

ওয়ানডের পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও লজ্জাজনকভাবে নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ। তৃতীয় ম্যাচে আজ (বৃহস্পতিবার) বৃষ্টি আইনে ৬৫ রানে জিতেছে কিউইরা। ৪ উইকেটে নিউজিল্যান্ড ১৪১ রান করেন। জবাবে ৭৬ রানে থেমেছে বাংলাদেশের ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে ২৯ বলে ৭১ রান করেছেন ফিন অ্যালেন। হ্যামিল্টনের স্যাডন পার্কে প্রথম ম্যাচে ৬৬ রানের বড় ব্যবধানে হেরেছিল টাইগাররা। দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে ২৮ রানে জয় পায় স্বাগতিক দল। এ নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০টি টি-টোয়েন্টি ম্যাচের সবকটিতেই হারল বাংলাদেশ। সব মিলিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই ঘরের মাটিতে ৩২ ম্যাচে হারল টাইগাররা।

অকল্যান্ডের ইডেন পার্কে ১৪২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট বিলিয়ে দেয়ার মিছিলে ছিল বাংলাদেশ। আক্ষরিক অর্থে কোনো টাইগার ব্যাটসম্যানই প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। প্রথম ওভারেই দুই উইকেট হারায় বাংলাদেশ। টিম সাউধির পঞ্চম বলে সৌম্য সরকারের বিদায়ের পরের বলেই গোল্ডেন ডাক দেন লিটন কুমার দাস। সৌম্য করেন ১০ রান। স্কোর বোর্ডে আর ২০ উঠতেই ফিরে যান রান তুলতে থাকা মোহাম্মদ নাঈম। তিনিই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৯ রান করেন।

নাজমুল হোসেন শান্ত ও আফিফ হোসেন দুজনেই ৮ রান করে তুলতে সমর্থ হন। মাঝে মোসাদ্দেক হোসেন সৈকত এক প্রান্ত আগলে দাঁড়ালেও মেহেদী হাসান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদরা ছোট ছোট বিরতিতে সাজঘরে ফিরে যান। শরিফুল ৬ ও তাসকিন আহমেদ ৫ রান করেন। নিউজিল্যান্ডের হয়ে টড অ্যাস্টল ৪টি ও টিম সাউধি নেন ৩ উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ১০ ওভারে ফিন অ্যালেনের ব্যাটে ভর করে ১৪১ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ইনিংস শুরু করতে নেমেই ঝড় তোলেন দুই কিউই ওপেনার মার্টিন গাপটিল এবং ফিন অ্যালেন। টাইগার বোলারদের ওপর রীতিমত রোলার কোস্টার চালাতে শুরু করেন তারা দুজন। ইনিংসের চতুর্থ ওভারেই দলীয় অর্ধশতক ছুঁয়ে ফেলে কিউইরা। তবে এরপরেই যেন আরও ক্ষীপ্ত হয়ে উঠলেন গাপটিল ও অ্যালেন। ষষ্ঠ ওভারে মেহেদী হাসানকে প্রথম দুই বলে দুই ছক্কা আর তৃতীয় বলে চার মেরে বড় ওভারের আশা দেখাচ্ছিলেন গাপটিল। কিন্তু চতুর্থ ওভারে মিড অন দিয়ে উড়িয়ে মারতে গিয়ে সীমানার কাছেই আফিফ হোসেনের হাতে বন্দি হন তিনি। তার আগে অবশ্য ধ্বংসযজ্ঞ চালিয়েছেন টাইগারদের ওপর। সাজঘরে ফেরার আগে ১৯ বলে ৪৪ রান করেন মার্টিন গাপটিল, ইনিংসটি সাজান ৫টি ছক্কা আর একটি চারে।

এরপর দলীয় ১২৩ রানে গেন ফিলিপস আউট হন। তার উইকেটটি তুলে নেন শরিফুল ইসলাম। আউট হবার আগে গেøন ফিলিপস ৬ বলে ১৪ রান করেন। শেষ দিকে ঝড়ো ইনিংসে ২৯ বলে ৭১ রান করে তাসকিন আহমেদের শিকার হন অ্যালেন। তিনি ইনিংসটি সাজান ১০টি চার ও ৩টি ছক্কায়। শেষ পর্যন্ত ৪ উইকেট খুইয়ে ১৪১ রান তোলে নিউজিল্যান্ড। টাইগারদের হয়ে ১টি করে উইকেট নেন মেহেদি হাসান, শরিফুল ইসলাম এবং তাসকিন আহমেদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App