×

জাতীয়

শ্রম অধিদপ্তরের জমির হিসাব চেয়েছে সংসদীয় কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২১, ০৩:৩৪ পিএম

শ্রম অধিদপ্তরের আওতায় কোথায় কোথায় কত জায়গা জমি কী অবস্থায় আছে তার হিসাব চেয়েছে একাদশ জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এসব জমির বিষয়ে কী পরিকল্পনা গ্রহণ করা যায় তার একটি পূর্ণাঙ্গ তালিকা আগামী বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সেই সাথে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের বিষয়ে বিজিএমসির চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে মিটিয়ে ফেলার কথাও বলেছে কমিটি।

বুধবার (৩১ মার্চ) কমিটির সভাপতি মুজিবুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য শাজাহান খান, শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেন (হেলাল) বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জানুয়ারি ২০১৯ হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত শ্রম অধিদপ্তরের আওতাধীন ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের নিমিত্ত কতগুলো আবেদন জমা হয় এবং তন্মধ্যে কতগুলো আবেদন রেজিস্ট্রেশনের জন্য অনুমোদিত হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া শ্রমিকদের বকেয়া পাওনাদির বিষয়ে শ্রমিকদের পক্ষে রায় হওয়া মামলাগুলো বার বার উচ্চ আদালতে না গিয়ে বা রিট না করে তাদের পাওনা শোধে সহযোগিতা করার জন্য পরবর্তী বৈঠকে বিজিএমসির চেয়ারম্যানকে আমন্ত্রণ জানানোর কথা বলেছে কমিটি।

বৈঠকে জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত গার্মেন্টস সেক্টরে উপরোল্লিখিত সময়ে ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের জন্য কতগুলো আবেদন জমা হয়; তারমধ্যে কতগুলো আবেদন গৃহীত হয় এবং কতগুলো আবেদন নামঞ্জুর করা হয় তাদের নাম, ঠিকানা এবং ফোন নাম্বারসহ একটি পূর্ণাঙ্গ তালিকা আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

২০১৯ সালের মে মাসে অনুষ্ঠিত একটি ত্রিপক্ষীয় সমঝোতা আলোচনায় কোনোরূপ শ্রমিক অসন্তোষের বিষয় জড়িত কিনা তা তদন্তপূর্বক আগামী এক মাসের মধ্যে স্থায়ী কমিটির কাছে প্রতিবেদন উপস্থাপনের জন্য কমিটির সদস্য শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেনের (হেলাল) সমন্বয়ে দুই সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App