পদত্যাগের সিদ্ধান্ত পাল্টালেন হেফাজত নেতা আউয়াল

আগের সংবাদ

মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে জরুরি নির্দেশনা

পরের সংবাদ

জলবায়ু সম্মেলনের আগে ঢাকায় আসছেন জন কেরি

প্রকাশিত: মার্চ ৩১, ২০২১ , ৯:৫৯ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩১, ২০২১ , ৯:৫৯ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক দূত জন কেরি ঢাকায় আসছেন। আগামী ৯ এপ্রিল তিনি ঢাকায় আসবেন। ২২ এপ্রিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে এই সফরে আসছেন কেরি।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বুধবার (৩১ মার্চ) গণমাধ্যমকে বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে আছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ক্লাইমেট ভালনারেবল ফোরামের চেয়ারম্যান, জলবায়ু বিষয়ে তার সঙ্গে আমরা কথা বলবো। আমরা প্রতি বছর ১০ হাজার কোটি ডলারের বৈশ্বিক তহবিল গঠন করার জন্য আহ্বান জানাবো।

আমরা বলবো প্রতিটি দেশ যেন কার্বন নিঃসরণ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কমিয়ে আনে। পৃথিবী আমাদের একমাত্র আবাসস্থল এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটিকে আমাদের রক্ষা করতে হবে। উন্নত বিশ্বের সম্পদ অপব্যবহারের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এ কারণে তাদের উচিত এই বোঝার কিছু অংশ বহন করা।

উন্নত বিশ্বের শিল্পায়ন ও সম্পদ অপব্যবহারের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ু পরিবর্তনে কোনও ধরনের প্রভাব না রাখার পরেও ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি বাংলাদেশ।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়