রাত ৮টায় নয়, বইমেলা শেষ হবে সন্ধ্যা সাড়ে ৬টায়

আগের সংবাদ

শ্রম অধিদপ্তরের জমির হিসাব চেয়েছে সংসদীয় কমিটি

পরের সংবাদ

চা প্রেমীরা রাশ টানুন চা পানে

প্রকাশিত: মার্চ ৩১, ২০২১ , ৩:৩২ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩১, ২০২১ , ৩:৩২ অপরাহ্ণ

ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না খেলে যেন ঘুমের রেশটাই কাটতে চায় না। আমাদের সকলের কাছেই সব থেকে প্রিয় পানীয়র মধ্যে চা একটি। সকালের শুরুটা চা দিয়ে আবার কাজের ফাঁকে এক কাপ ধোঁয়া ওঠা চা আবার বন্ধুদের সাথে আড্ডার ফাঁকে চা পান করতে কে না পছন্দ করে? বৃষ্টি কিংবা গরমে গরম গরম এক কাপ চা যেন গোটা আমেজটাই বদলে দেয়।

এছাড়া যখন তখন কারণে অকারণেও আমরা চা পান করি। কেউ লিকার চা খেতে পছন্দ করেন আবার কেউ আদা দেওয়া, তুলসী দেওয়া চা, লেবু চা বা দুধ চা। তবে আমাদের মনে রাখা উচিৎ এই বিদেশী পানীয়টির রয়েছে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া। তাই যখন তখন ইচ্ছে হলেই চায়ে চুমুক দেওয়ার অভ্যাসটি আমাদের শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। জেনে নেওয়া দরকার কী কী কারণে অত্যাধিক চা পান খারাপ স্বাস্থ্যের জন্যে। খবর সংবাদ প্রতিদিনের।

১. গবেষকরা বলছে, যারা অতিরিক্ত চা পান করে থাকেন, তাদের প্রস্টেট ক্যানসারের সম্ভাবনাও অন্যদের তুলনায় পরিমাণে বেশি থাকে।

২. মুড পরিবর্তনের জন্য আদর্শ ড্রাগ ক্যাফেইন। এর যেমন কিছু ভালো দিক রয়েছে, তেমনই রয়েছে কিছু খারাপ দিকও। ঘন ঘন চা খেলে ঘুমের সমস্যা হয়, মানসিক উত্তেজনা বাড়ে, অস্থিরতা বাড়িয়ে দেয়, হৃদস্পন্দন বাড়িয়ে দেয়। এর ফলে রাতে ঘুমানোর সময় ঘুম আসতে চায় না। আবার পরের দিন ঘুমভাব কাটতে চায় না।

৩. অন্তঃসত্ত্বা মহিলাদের চা অবশ্যই পান করা উচিৎ নয়। কারণ অন্তঃসত্ত্বা অবস্থায় চা খেলে গর্ভপাতের সম্ভাবনা বেড়ে ‌যায়।

৪. চায়ে যে ক্যাফেইন জাতীয় পদার্থ থাকে তার প্রভাবে আমাদের বারবার প্রস্রাবের বেগ পায়। আবার অতিরিক্ত চা খেলে মূত্রবর্ধক সমস্যা দেখা দিতে পারে।

৫. চায়ের মধ্যে থাকা ক্যাফেইন আমাদের শরীরের মধ্যে রক্তসঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক রাখতে একেবারেই ভালো নয়। যাদের হৃদ‌যন্ত্রে সমস্যা রয়েছে, তাদের অবশ্যই চা মেপে পান করা উচিৎ।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়