জলাশয়ের মাছ চাষীদের দুশ্চিন্তা সাকার ফিশ

আগের সংবাদ

রাউজানে ট্রাক-অটোরিকশার সংঘর্ষ, নিহত ৪

পরের সংবাদ

গুচ্ছ ভর্তি পরিক্ষার আবেদন শুরু বৃহস্পতিবার

প্রকাশিত: মার্চ ৩১, ২০২১ , ১২:১০ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩১, ২০২১ , ১২:১০ অপরাহ্ণ

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হচ্ছে বৃহস্পতিবার। ১ এপ্রিল থেকে শুরু হয়ে এ কার্যক্রম চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। যেসব শিক্ষার্থীদের ন্যূনতম আবেদন যোগ্যতা থাকবে তারাই আবেদন করতে পারবেন।

বুধবার (৩১ মার্চ) জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমুহের সমন্বীত ভর্তি কমিটির সদস্য সচিব জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান প্রেরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যে সকল শিক্ষার্থী ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি/আলিম ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ, তারাই আবেদন করতে পারবে। প্রাথমিক আবেদনে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ন্যূনতম জিপিএ ৮.০, বাণিজ্য শাখায় ন্যূনতম জিপিএ ৭.৫ এবং মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.০ থাকতে হবে। তবে প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

শুধুমাত্র এবছরের জন্যই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি পাসকৃত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। আগামী বছর থেকে পূর্ববর্তী বছরের পাসকৃত অর্থাৎ সেকেন্ড টাইমার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

উল্লেখ্য, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোনো ফি প্রদান করতে হবে না। প্রাথমিক আবেদনকারীদের মধ্য হতে ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২৩ এপ্রিল এবং এসএমএসের মাধ্যমে তা শিক্ষার্থীদের জানানো হবে। পরীক্ষা শুরু হবে ১৯ জুন থেকে। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্যাদি ভর্তি সংশ্লিষ্ট ওয়েব সাইট (www.gstadmission.org এবং www.gstadmission.ac.bd) এ পাওয়া যাবে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়