×

আন্তর্জাতিক

হংকংয়ের জন্য 'দেশপ্রেমিক' আইন চূড়ান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২১, ১১:৫৫ এএম

হংকংয়ের জন্য 'দেশপ্রেমিক' আইন চূড়ান্ত

হংকংয়ের নির্বাচনী বিধি বিধানে পরিবর্তনগুলো চীন আজ মঙ্গলবারই চূড়ান্ত করতে যাচ্ছে। ছবি: বিবিসি

হংকংয়ের নির্বাচনী বিধি বিধানে পরিবর্তন আনছে চীন। মঙ্গলবার (৩০ মার্চ) এই আইন চূড়ান্ত করার কথা রয়েছে। তবে অনেকে ধারণা করছেন এটি হংকংয়ের উপর চীনের নিয়ন্ত্রণ আরও দৃঢ় করবে।

এই আইন সংস্কারের উদ্দেশ্য যাতে শুধুমাত্র দেশপ্রেমিকরাই যেন নির্বাচনে অংশ নিতে পারে। সমালোচকরা সতর্ক করে দিয়ে বলছেন, এই আইন বিরোধীদেরকে পার্লামেন্টের বাইরে রাখবে, যার অর্থ সেখানে গণতন্ত্রের অবসান ঘটবে। খবর বিবিসির।

চীনের এ পদক্ষেপের অর্থ হলো যে কোন সম্ভাব্য সংসদ সদস্যর বিষয়ে নির্বাচনে অংশ নেয়ার আগেই পরীক্ষা করে দেখা হবে যে তিনি চীনের প্রতি যথেষ্ট অনুগত কিনা। এর আগে গত মার্চে চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের সময় বেইজিং হংকংয়ের নির্বাচনী পদ্ধতিতে পরিবর্তন আনার পরিকল্পনা অনুমোদন করে।

এখন হংকংয়ের মিনি সংবিধানে সংযোজনের আগে কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটি প্রস্তাবিত আইনটির সবকিছু খতিয়ে দেখছে। পরিকল্পনা অনুযায়ী হংকংয়ের পার্লামেন্টের আসন সংখ্যা সত্তর থেকে বেড়ে নব্বইটি হবে।

কিন্তু এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো এটা হবে এমন এক পদ্ধতি যেখানে পার্লামেন্টের এমপি অর্থাৎ লেজিসলেটিভ কাউন্সিলের সদস্য হতে যারা লড়বেন তাদের আগে ভেটিংয়ের মধ্য দিয়ে যেতে হবে ফলে চীনের সমালোচক কোনো রাজনীতিককে আগেই বাদ দেয়া সম্ভব হবে।

এখন লেজিসলেটিভ কাউন্সিলের অর্ধেক সদস্যকে সরাসরি জনগণের ভোটে নির্বাচিত হতে হয় এবং অতীতে এমন কিছু আসনে গণতন্ত্রপন্থীরা নির্বাচিত হয়েছিলেন। আর বাকী অর্ধেক আসনগুলোতে মূলত ব্যবসা, বাণিজ্য কিংবা ব্যাংকিং খাতের মতো খাতগুলো থেকে নেয়া হয় যেগুলো ঐতিহাসিকভাবেই বেইজিংপন্থী হিসেবে পরিচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App