×

সারাদেশ

মোরেলগঞ্জে ৬১ মুক্তিযোদ্ধাকে বাদ দিয়ে নতুন তালিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২১, ০৬:৪০ পিএম

মোরেলগঞ্জে ৬১ মুক্তিযোদ্ধাকে বাদ দিয়ে নতুন তালিকা

৬১ মুক্তিযোদ্ধাকে তালিকা থেকে বাদ দেওয়ার প্রতিবাদে সাংবাদিক সম্মেলন। ছবি: ভোরের কাগজ

সম্প্রতি বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ে বাগেরহাটের মোরেলগঞ্জে ৬১জন বীর মুক্তিযোদ্ধাকে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এর প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন বাদ পড়া বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানেরা।

মঙ্গলবার (৩০ মার্চ) দুপুরে মোরেলগঞ্জ প্রেসক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুজ্জামান হাওলাদার।

লিখিত বক্তব্যে বলা হয়, গত ১২ ও ১৩ ফেব্রুয়ারি স্থানীয় ১১১জন মুক্তিযোদ্ধার সাক্ষী ও কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। ওই যাচাই-বাছাই কমিটিতে এমপির মনোনীত সদস্য ছিলেন মুক্তিযোদ্ধা মো. শাহ আলম হাওলাদার। তিনি ২০০৪ সালের যাচাই-বাছাইয়ে সৈয়দ নূর মোহাম্মদ, মনিরুজ্জামান হাওলাদারসহ অনেককে মুক্তিযোদ্ধা হিসেবে সাক্ষ্য দিলেও সর্বশেষ যাচাই-বাছাইয়ে তাদেরকেই আবার মুক্তিযুদ্ধা নয়' বলে সাক্ষ্য দিয়েছেন।

এমন সিদ্ধান্তের কারণে সর্বশেষ যাচাই-বাছাই কমিটির মতামত প্রহসন বলে দাবি করেছেন মুক্তিযোদ্ধাদের এই অংশটি। মুজিব বাহিনীর সনদ, মুক্তিযোদ্ধা মেজর (অব) জিয়াউদ্দিন ও সম কবির আহমেদ মধূর সহোদর থাকা সত্ত্বেও রহস্যজনক কারণে ৬১ জন মুক্তিযোদ্ধাকে অমুক্তিযোদ্ধা আখ্যা দিয়ে বিতর্ক সৃষ্টি করা হয়েছে।

লিখিত বক্তব্যে বলা হয়, আমরা সঠিক যাচাই-বাছাইয়ের মাধ্যমে ২৫/৩০ বছর ধরে সরকারি ভাতা গ্রহণ করে আসছি। অনেকের ছেলেমেয়েরা মুক্তিযোদ্ধা কোটায় চাকরিরত। অনেকে মুক্তিযোদ্ধা কোটায় ব্যাংক লোন নিয়েছেন। অথচ জীবনের শেষ প্রান্তে নিয়ম-নীতির বাইরে এক প্রহসন মূলক যাচাই-বাছাই হয়েছে। এমনকি শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে পর্যন্ত বাদ দেওয়া হয়েছে। এর সুষ্ঠু তদন্তের মাধ্যমে সঠিক সমাধান চেয়েছেন তাঁরা।

এ বিষয়ে জানতে চাইলে যাচাই-বাছাই কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. শাহ আলম ভোরের কাগজকে বলেন , সকল যাচাই-বাছাই নীতিমালা অনুযায়ী হয়েছে। অতীতে কোন ভুল হয়ে থাকলে এবার বোর্ড বসিয়ে সেসবের সংশোধন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App