×

আন্তর্জাতিক

মিয়ানমারে 'আবর্জনা ধর্মঘট', মৃত্যু ৫০০ ছাড়িয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২১, ০৯:৫০ এএম

মিয়ানমারে 'আবর্জনা ধর্মঘট', মৃত্যু ৫০০ ছাড়িয়েছে

ফাইল ছবি

মিয়ানমারে সোমবার আরও ১৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে আটজনই ইয়াঙ্গুনের দক্ষিণ ডাগন জেলার। এ পর্যন্ত মিয়ানমারে মৃত্যুর সংখ্যা ৫০০ ছাড়িয়েছে বলে জানিয়েছেন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) নামের একটি সংগঠন। খবর রয়টার্সের।

মঙ্গলবার দক্ষিণ ডাগনের স্থানীয় সূত্রে জানা যায়, রাতারাতি এলাকায় আরও গুলির শব্দ শোনা গেছে। ধারণা করা হচ্ছে হতাহতের সংখ্যা বাড়বে।

এদিকে, সোমবার আবর্জনা ধর্মঘট শুরু করেছে বিক্ষোভকারীরা। এই আবর্জনা ধর্মঘট জান্তার বিরোধিতা করার ধর্মঘট- এমন একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

নতুন কৌশলে প্রতিবাদকারীরা মূল রাস্তার মোড়ে রাস্তায় ময়লা ফেলার জন্য বাসিন্দাদের অনুরোধ করে মঙ্গলবার নাগরিক অবাধ্যতা অভিযান চালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সোমবার বালু ব্যাগের ব্যারিকেড সাফ করতে এলাকার নিরাপত্তা বাহিনী স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ভারি অস্ত্র নিক্ষেপ করেছে। কী ধরনের অস্ত্র ব্যবহৃত হয়েছিল তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার বুঝা যায়নি।

রাষ্ট্রীয় টেলিভিশন বলছে, হিংস্র সন্ত্রাসীদের লোকদের একটি ভিড় ছত্রভঙ্গ করতে নিরাপত্তাবাহিনী দাঙ্গা অস্ত্র ব্যবহার করেছিল, যারা একটি ফুটপাত ধ্বংস করেছে সেসময় এক ব্যাক্তি আহত হয়েছে।

সামরিক বাহিনী এ ব্যপারে কোনো মন্তব্য করেনি। মিয়ানমারের সেনাদের বিক্ষোভ চলাকালে হত্যা ও দমন বন্ধ করার আহ্বান জানিয়েছেন মার্কিন সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App