×

আন্তর্জাতিক

বাদুড়ের থেকেই ছড়িয়েছে করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২১, ১০:০৮ এএম

গবেষণাগার থেকে নয়, করোনা বাদুড়ের থেকেই মানুষের দেহে সংক্রমিত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি চিন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথ উদ্যোগে এই সমীক্ষা চালায়।

তবে বিশেষজ্ঞরা ফের পরীক্ষা চালানোর কথা বলেছেন। তবে এই সমীক্ষার সঙ্গে যুক্ত সকলেই এক কথায় নিশ্চিত, করোনার সংক্রমণ গবেষণাগার থেকে হয়নি।

উহানে পরীক্ষাগার থেকে গবেষণার সময়ে করোনা সংক্রমণ ছড়িয়েছে বলে দাবি করেছিলেন বিশেষজ্ঞদের একাংশ। কিন্তু সম্প্রতি রিপোর্ট বলছে বাদুরের থেকেই অন্য প্রাণীর মাধ্যমে মানুষের দেহে সংক্রমিত হয়েছে করোনা।

রিপোর্ট নিয়ে নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করে। করোনা সংক্রমণ ছড়ানোর যাবতীয় দায় যাতে চিনের ঘাড়ে না পড়ে সেজন্যই কী ইচ্ছাকৃতভাবে রিপোর্ট পেশে দেরি করা হচ্ছে, সেই প্রশ্ন উঠতে শুরু করে।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক আধিকারিক জানিয়েছিলেন, এক সপ্তাহের মধ্যে করোনা নিয়ে রিপোর্ট বের করতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেইমতো এক সংবাদসংস্থার হাতে রিপোর্টের খসড়া কপি এসে পৌঁছেছে। তাতে দেখা যাচ্ছে, বাদুড়ের থেকেই করোনার ভাইরাস মানুষের দেহে সংক্রমিত হয়েছে। এই রিপোর্ট প্রকাশিত হলে এতে কোনও বদল থাকতে পারে কিনা, সেবিষয়টি অবশ্য স্পষ্ট নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App