বাদুড়ের থেকেই ছড়িয়েছে করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আগের সংবাদ

যুক্তরাজ্য ও ইউরোপ থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টিন বাধ্যতামূলক

পরের সংবাদ

জর্জ ফ্লয়েডকে হত্যা, শ্বেতাঙ্গ পুলিশের বিচার শুরু

প্রকাশিত: মার্চ ৩০, ২০২১ , ১১:০০ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ৩০, ২০২১ , ১১:১৩ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার অভিযোগে মিনিয়াপোলিস শহরে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার বিচার শুরু হয়েছে। টানা কয়েক ঘণ্টা বিচারিক শুনানি চলে। বিচারের শুরুতে প্রসিকিউটররা ফ্লয়েডকে হত্যা করার ৯ মিনিটের দীর্ঘ ভিডিও দেখানো হয়।

পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনের আইনজীবী এসময় দাবি করেন, মাদক গ্রহণ করার আগে থেকেই ফ্লয়েডের অবস্থা সংকটাপন্ন ছিল। তিনি বলেন, চৌভিনের বল প্রয়োগ অপ্রচলিত হলেও প্রয়োজনীয় ছিল। বরখাস্ত হওয়া ৪৫ বছর বয়সী চৌভিনও তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেন।

২০২০ সালে চৌভিন মিনোপোলিস শহরে মি. ফ্লয়েডের ঘাড়ে হাঁটু চেপে বসেছিল ৯ মিনিট। সেসময় ফ্লয়েড বার বার বলছিলেন সে নিশ্বাস নিতে পারছে না। এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে বিশ্বজুড়ে পুলিশি বর্বরতা এবং বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভের সৃষ্টি হয়। সেসময় ২৭ বার বলেছিলেন যে তিনি শ্বাস নিতে পারছেন না।

এই বিচারকে অনেকে মার্কিন জাতি সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে দেখছেন।

ডোনাল্ড উইলিয়ামস এই মামলায় একজন স্বাক্ষী। তিনি বলেন, ২০২০ সালের ২৫ মে ফ্লয়েডকে গ্রেপ্তার করার সময়। তিনি মিনেপোলিসের কাপফুডসের দোকানে প্রবেশের পরিকল্পনা করছিলেন। এসময় বিদ্যুৎ বন্ধ থাকায় দোকানে প্রবেশ করতে দিচ্ছল না। তখন তাকে পুলিশ গ্রেপ্তার করে কথা বলার সময় তার ঘাড়ে হাঁটু চেপে বসে অত্যাচার করে। মি. ব্ল্যাকওয়েল বলেন, প্রমাণ করে চৌভিন জর্জ ফ্লয়েডের শরীরে তার প্রভাব বিবেচনা না করেই এমন আচরণে লিপ্ত ছিলেন।

তিনি তার হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের ঘাড় এবং পিঠ চেপে ধরে রেখেছিলেন তার শেষ নিঃশ্বাসটি বেরিয়ে না যাওয়া পর্যন্ত।

 

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়