×

জাতীয়

ইন্টারনেটে প্রতিবন্ধকতা সৃষ্টি না করার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২১, ০১:৪৮ পিএম

ইন্টারনেটে প্রতিবন্ধকতা সৃষ্টি না করার আহ্বান

ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটে প্রতিবন্ধকতা সৃষ্টি না করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। এক বিবৃতিতে সোমবার (২৯ মার্চ) সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ এ আহ্বান জানান।

তিনি বলেন, দেশে গত দু তিন দিন যাবত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও মেসেঞ্জার ও ইন্টারনেটে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে তা কাম্য নয়। না করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

তিনি বলেন, এ কথা ঠিক যে, বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন হেফাজতে এর আন্দোলনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক প্রকার অস্থিরতা তৈরি হয়েছে। তারই ধারাবাহিকতায় গত ২৫ মার্চ দিবাগত রাত থেকে দেশের সবচাইতে ব্যবহৃত দুটি অ্যাপস বিশেষ করে ফেসবুক ও মেসেঞ্জার বন্ধ করা হয়েছে বা ক্ষেত্রবিশেষে রেশনিং করা হয়েছে। যদিও বিশেষ প্রয়োজনীয়তার ক্ষেত্রে বিশেষ ব্যক্তি এবং কিছু অপব্যবহারকারীরা বিভিন্ন মাধ্যম বিশেষ করে ভিপিএন দিয়ে এ মাধ্যম দুটি ব্যবহার করে আসছে।

এক্ষেত্রে সবচাইতে বিড়ম্বনার শিকার হয়েছে সাধারণ ব্যবহারকারীরা। বর্তমানে এই মাধ্যমটি ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪ কোটি ৫০ লাখ। করোনা মহামারি ঊর্ধ্বমুখী হবার পর থেকে অনলাইনে শিক্ষা, চিকিৎসা, বাণিজ্য, টেলিভিশনে সংবাদ বিনোদন, লাইনে খবর পড়া সবাই পরিচালিত হচ্ছে।

এই মাধ্যম ব্যবহার না করার ফলে সবচাইতে ক্ষতিগ্রস্ত হচ্ছে টেলিমেডিসিন ,ই-কমার্স ও শিক্ষা। এ কথা ঠিক যে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের ধারা অনুযায়ী রাষ্ট্র ও সরকার এর বিরুদ্ধে কোন উস্কানিমূলক বক্তব্য বা প্রচার করার বিরুদ্ধে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে এমনকি চিহ্নিত অপরাধীকে ৩০০ কোটি জরিমানা ও ৫ বছরের জেল দিতে পারে।

কিন্তু দেশের বর্তমান প্রেক্ষাপট বিচার-বিবেচনা করে ছাত্র-ছাত্রীদের লেখা পড়া, চিকিৎসা, বাণিজ্য, সহ সামগ্রিক দিক বিচার বিবেচনা করে সরকার দ্রুত এ সকল মাধ্যমকে স্বাভাবিক পর্যায়ে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবেন। মুষ্টিমেয় অপব্যবহারকারীদের কারণে দেশের সামগ্রিক ব্যবহারকারীরা জিম্মি হতে পারে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App