×

সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়া অগ্নিগর্ভ, পুলিশের সঙ্গে সংঘর্ষে আরও ৩ জনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২১, ০২:৫৮ পিএম

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের তাণ্ডবে অগ্নিগর্ভ  হয়ে ওঠেছে। দলটির ডাকা হরতালে রবিবার (২৮ মার্চ) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি  উত্তপ্ত হয়ে উঠতে থাকে।পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছোঁড়ে পুলিশ। এতে গুলিবিদ্ধসহ বেশ কয়েকজন আহত হন। তাদের দুপুরে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নিয়ে আসলে তিনজন মারা যান। এ নিয়ে টানা তিনদিনের সহিংস বিক্ষোভে অন্তত বারো জনের মৃত্যু হলো। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিরোধিতা করে বিক্ষোভে হতাহতের ঘটনার জেরে রবিবার হরতাল পালন করে হেফাজত।

ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. সৌকত হোসেনের বরাতে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, হরতাল চলাকালে যে সংঘর্ষ হয়েছে সেখান থেকে দুজনকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়। সেখানেই তারা মৃত্যুবরণ করেন।

এদিকে শহরের সরকারি-বেসরকারি অর্ধশতাধিক প্রতিষ্ঠান, দু’টি মন্দির, আওয়ামী লীগ নেতাদের বাড়িসহ বিভিন্ন স্থানে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শহরজুড়ে সর্বত্র এখন ধ্বংসযজ্ঞের চিহ্ন। পোড়া গন্ধ চারদিকে। ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে হামলা চালিয়েছে হরতাল ডাকা হেফাজত ইসলাম।

রবিবার (২৮ মার্চ) সকালে চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেসে ভাঙচুর চালানো হয় এবং ইটপাটকেল নিক্ষেপ করা হয়। পরে আশুগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার মাঝখানে ১৮ নম্বর রেলসেতুতেও আগুন দেওয়া হয়। ফলে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, নোয়াখালীর পথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

এদিকে সকাল থেকে শহরের বিভিন্ন পয়েন্টে আগুন জ্বালিয়ে এবং বিদ্যুতের খুঁটি ফেলে সড়কে যানবাহন চলাচল বন্ধ রেখেছেন হরতালকারীরা।

জানা যায়, ঢাকা থেকে সিলেটগামী আন্তঃনগর পারাবত এক্সপ্রেস পৈরতলা রেলগেটে পৌঁছলে বিক্ষোভকারীরা রেলপথ অবরোধ করে ট্রেনটিতে ইটপাটকেল ছোড়া শুরু করে। পরে চালক অবস্থা বেগতিক দেখে ট্রেনটি ফিরিয়ে তালশহর স্টেশনে নিয়ে যান। এছাড়াও আন্তঃনগর মহানগর এক্সপ্রেস ভৈরব স্টেশনে আটকা পড়েছে। এ ঘটনায় আরও কয়েকটি ট্রেন আশপাশের স্টেশনে আটকা পড়েছে।

রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, নিরাপত্তার কারণে সকাল নয়টার পর থেকে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট পথে ট্রেন চলাচল বন্ধ আছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ হচ্ছে। তাদের পক্ষ থেকে সংকেত পেলেই ট্রেন চালু করা হবে।

আখাউড় রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল করিম জানান, রবিবার সকালে ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তঃনগর সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি ব্রাহ্মণবাড়িয়া ও আশুগঞ্জের মধ্যবর্তী তালশহর এলাকা অতিক্রম করার সময় হরতাল সমর্থনকারীরা ইটপাটকেল ছোড়েন। তাই নিরাপত্তাজনিত কারণে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে।

এর আগে শুক্রবার (২৬ মার্চ) দেশের বিভিন্ন স্থানে হেফাজত ইসলামের কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এ ঘটনায় হেফাজত কর্মী আহত ও নিহত হওয়ার অভিযোগ এনে সারাদেশে হরতালের ডাক দেয় হেফাজত ইসলামের নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App