×

জাতীয়

আতঙ্ক ছড়িয়ে হেফাজতের হরতাল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২১, ০৮:৫৪ এএম

আতঙ্ক ছড়িয়ে হেফাজতের হরতাল শুরু

রাজধানীর মালিবাগ রেলগেট পুলিশ বক্সের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন।

আজ সকাল-সন্ধ্যা হরতাল শুরু করেছে হেফাজতে ইসলাম। যদিও নেতা–কর্মীদের প্রতি শান্তিপূর্ণভাবে এ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছে সংগঠনটি। কিন্তু গতকাল দুটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এছাড়াও সংঘর্ষে ব্রাক্ষ্মণবাড়িয়ায় ৫ জন মারা গেছে। দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ হয়েছে। এছাড়াও হরতালের প্রতি নৈতিক সমর্থন জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। গতকাল শনিবার বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার এক বিবৃতিতে হরতালের প্রতি সমর্থন জানান।

অন্যদিকে হেফাজত হরতালের নামে যেন কোনো নাশকতা ও সহিংসতা চালাতে না পারে, সে জন্য মাঠে থাকবে আওয়ামী লীগ। এ ছাড়া হরতালে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

গত ২৬ মার্চ হেফাজত আমিরের পক্ষে ঢাকা মহানগর হেফাজতের সাধারণ সম্পাদক মামুনুল হক হরতালে কর্মসূচি ঘোষণা করেন। বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির আগমনের প্রতিবাদে বায়তুল মোকাররম, হাটহাজারীসহ সারাদেশে আন্দোলনরতদের ওপর হামলা ও পাঁচ জন নিহত হওয়ার ঘটনায় এ কর্মসূচি ঘোষণা করা হয়। সংগঠনের মহাসচিব নুরুল ইসলাম জেহাদি এ আহ্বান জানান।

এদিকে শনিবার রাতে দুট বাসে আগুন লেগেছে। রাজধানীর সায়েদাবাদ রাইদা পরিবহন এবং মালিবাগ রেলগেট পুলিশ বক্সের সামনে তুরাগ পরিবহনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

গতকাল হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়ায় পাঁচজন নিহত হয়েছে। অন্যদিকে হেফাজতের ব্যানারে বিক্ষোভকারীরা ফরিদপুরের ভাঙ্গা থানায় ভাঙচুর চালিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে গত শুক্রবার বায়তুল মোকাররমসহ সারাদেশে হেফাজতকর্মীসহ সাধারণ মুসল্লিদের ওপর পুলিশের হামলা ও গুলিবর্ষণের প্রতিবাদে শনিবার রাজধানী ঢাকা, চট্টগ্রামের হাটহাজারী, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ করে হেফাজতে ইসলাম। হেফাজতে ইসলামকে নিয়ন্ত্রণে পুলিশের সঙ্গে মাঠে নামে স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন। পুলিশ, হেফাজত এবং ক্ষমতাসীন নেতাকর্মীদের সংঘর্ষ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App