উইকেট বিলিয়ে দেয়ার মিছিলে টাইগাররা

আগের সংবাদ

দোলপূর্ণিমা ও হোলিউৎসব আজ

পরের সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাইডেনের আমন্ত্রণ

প্রকাশিত: মার্চ ২৮, ২০২১ , ৯:৪৬ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ২৮, ২০২১ , ৯:৪৬ পূর্বাহ্ণ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ৪০ রাষ্ট্রনেতাকে আমন্ত্রণ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন উপলক্ষে হোয়াইট হাউজের পক্ষ থেকে শনিবার সকালে আমন্ত্রণের বিষয়টি জানানো হয়েছে।

আগামী ২২-২৩ এপ্রিল অনুষ্ঠিতব্য ওই ভার্চুয়াল বৈঠকে আমন্ত্রণপ্রাপ্তদের মধ্যে রয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মতো রাষ্ট্রপ্রধানরা।

হোয়াইট হাউজের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী নভেম্বর স্কটল্যান্ডের গ্লাসগোতে কয়েকটি দেশের মধ্যে জলবায়ু পরিবর্তনসংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন (সিওপি-২৬) অনুষ্ঠিত হবে। ২০২০-এ সিওপি-২৬ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা বাতিল করা হয়।

উষ্ণায়নের বিষয়ে ২০১৫ সালে প্যারিস জলবায়ু সম্মেলেন রাষ্ট্রগুলোর বিভিন্ন প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছিল। উষ্ণায়নের জন্য দায়ী গ্রিনহাউস গ্যাস যে মাত্রায় কমানোর অঙ্গীকার করেছিল, তার পরিমাণ অন্তত তিনগুণ না বাড়ালে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি নিয়ন্ত্রণ সম্ভব হবে না বলে সে সময় সুপারিশ করা হয়েছিল।

প্যারিস জলবায়ু চুক্তির আওতায় ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমাতে সুনির্দিষ্ট লক্ষ্য ঠিক করছে যুক্তরাষ্ট্র। এই সম্মেলনের সময় বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এই লক্ষ্যের বিষয় ঘোষণা করা হতে পারে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়